বিশ্বনাথে মৎস্য উৎপাদন বৃদ্ধিতে হাওর উন্নয়ন প্রকল্পের উদ্বোধন

বিশ্বনাথে মৎস্য উৎপাদন বৃদ্ধিতে হাওর উন্নয়ন প্রকল্পের উদ্বোধন
ছবিঃ সংগৃহীত

সিলেট প্রতিনিধি।। ১০ মার্চ, বুধবার।।সিলেটের বিশ্বনাথ জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধিতে হাওর উন্নয়ন প্রকল্পের কাজের উদ্বোধন হয়েছে।  উপজেলার সবচেয়ে বৃহৎ জলমহাল চাউলধনী হাওরের ১৬ টি বিলের মধ্যে ৩টি বিল ও উপজেলার দুবাগ বিল খনন কাজের উদ্বোধন হয়েছে।


বুধবার (১০ মার্চ) সকালে মৎস্য অধিদপ্তরের ‘জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্প’র আওতায় প্রায় ৬৪ লক্ষ টাকা ব্যয়ে এ উন্নয়ন প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা মৎস্য কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ। তিনি জানান, চাউলধনী হাওরের চাউলধনী বিল, কান্দি বিল, সোনাপতি বিল ও পাশ^বর্তি দুবাগ বিল খননেন জন্য বিলগুলোর সীমানা নির্ধারণ করে খনন কাজ উদ্বোধন করা হয়েছে। এই বিলগুলো হাওরের ইজারাদার সংগঠন দশঘর মৎস্যজীবি সমবায় সমিতি আগামী ৩১ মার্চের ভিতরে খনন কাজ সম্পন্ন করার জন্য নির্দেশনা রয়েছে।


বুধবার সকালে দুবাগ বিলে ও দুপুরে চাউলধনী হাওরে পৃথক দুটি স্থানে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম নুনু মিয়া, তিনি বক্তব্যে বলেন, বাংলাদেশের অধিকাংশ মানুষ শ্রমজীবী এবং কৃষি ও মৎস্যজীবী মানুষের সমন্ময়ে হাওর উন্নয়ন কাজ করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিও হাওর উন্নয়নে নানামুখী পদক্ষেপ নিয়েছেন। তিনি আরো বলেন, শেখ হাসিনার হাতকে শক্তিশালী করুন। কারণ শেখ হাসিনা বেঁচে থাকলে শ্রমজীবীরা বাঁচবে। তিনি বেঁচে থাকলে মৎস্য বাঁচবে। এসময় কান্দি বিল খননে কৃষকদের আপত্তি থাকায় উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলোচনা করে বিকল্প বিলে এ খনন কাজ করা হবে বলে জানান তিনি।


পৃথক স্থানে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার বর্ণালী পাল, উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মো. কামরুজ্জামান। এসময় উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলি নিপেন্দ্র চন্দ্র সরকার, থানার অফিসার্স ইনচার্জ মো. শামীম মুসা, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (অ: দা:) মো. সফিকুল ইসলাম ভুইয়া, দৌলতপুর ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আমির আলী, দশঘর ইউপি চেয়ারম্যান এমাদ উদ্দিন খান, থানার ওসি (তদন্ত) রমা প্রসাদ চক্রবর্তি, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মকদ্দছ আলী, শিক্ষা বিষয়ক সম্পাদক সিরাজুল ইসলাম সিরাজ, দৌলতপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি দবির মিয়া, সাংগঠনিক সম্পাদক লিটন মিয়াসহ উপজেলার তিন তহসীল অফিসের তহসীলদার, সাংবাদিকবৃন্দসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।