ভিক্টোরিয়া পার্কে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য জবি শিক্ষার্থীদের 'হাতেখড়ি' স্কুল

ভিক্টোরিয়া পার্কে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য জবি শিক্ষার্থীদের 'হাতেখড়ি' স্কুল
ছবি: সংগৃহীত
জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি।। সুবিধাবঞ্চিত ও পথশিশুদের সংগঠন 'পাঠশালার' জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ও ঢাকা জোন শাখার উদ্যোগে শিক্ষার্থীরা পুরান ঢাকায় হাতেখড়ি স্কুলের কার্যক্রম শুরু করেছে। 
গতকাল (শুক্রবার) দুপুর আড়টায় ভিক্টোরিয়া পার্ক সংলগ্ন মুক্তমঞ্চে পথশিশুদের হাতেখড়ি স্কুলের উদ্বোধন করা হয়।

 
ভিক্টোরিয়া পার্ক ও তার আশেপাশের এলাকার সুবিধাবঞ্চিত পথশিশুদের নিয়ে এই স্কুলের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। এসময় ২০ জন সুবিধাবঞ্চিত শিশু উপস্থিত ছিলেন। স্কুলের উদ্বোধন কার্যক্রম শেষে শিশুদের পরিস্কার পরিচ্ছন্নতার বিষয়ে সচেতন করা হয়। এরপরও পাঠদানের মধ্য দিয়ে হাতেখড়ি স্কুলের শিক্ষার্থী পথশিশুদের মাঝে খাবার বিতরণের মধ্যে দিয়ে স্কুলের সমাপ্তি করা হয়। 
'পাঠশালার' নামের এ সংগঠনটি পথশিশুদের প্রাথমিক শিক্ষায় শিক্ষিত করার পাশাপাশি এক বেলা আহারের ব্যবস্থা করবে। তাদের পাশে সার্বিক সহযোগিতায় থাকবে পুরান ঢাকার ঐতিহ্যবাহী ‘GO UP Foundation’।
পাঠশালা স্কুলের স্বেচ্ছাসেবী জবির ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী হুমায়রা খানম বলেন, প্রতি সপ্তাহের শুক্রবার ও রবিবার এ দুই দিন স্কুলের কার্যক্রম চলবে। আমাদের বিশ্ববিদ্যালয়ের ও ঢাকা জোনের স্বেচ্ছাসেবীরা এই স্কুলে পাঠদান করবেন নিয়মিত। সেই সঙ্গে আমরা পথশিশুদের একবেলা নাস্তা দিবো নিজস্ব অর্থায়নে।
উল্লেখ্য, ২০১৯ সালের ৩রা ফেব্রুয়ারি পথশিশু এবং সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্য নিয়ে পাঠশালা প্রতিষ্ঠিত হয়। ইতোমধ্যে বিভিন্ন সময় পথশিশু এবং সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষাসামগ্রী বিতরণ, লেখাপড়ার পাশাপাশি প্রতিভা বিকাশে সহায়তা, ‘হাতেখড়ি-স্কুল’ প্রতিষ্ঠা, স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে আলাদা আলাদাভবে বিভিন্ন শিক্ষামূলক অনুষ্ঠান, প্রতিযোগিতা এবং সেমিনার আয়োজন করে আসছে।