আরেক দফা বাড়ছে ভোজ্যতেলের দাম

আরেক দফা বাড়ছে ভোজ্যতেলের দাম
ছবি: সংগৃহীত

আজকাল বাংলা ডেস্ক।। ১৫ মার্চ, সোমবার।।  আরেক দফা বাড়ছে ভোজ্যতেলের দাম।এখন থেকে এক লিটারের এক বোতল সয়াবিন তেল বিক্রি হবে ১৩৯ টাকায়, যা গত ১৭ ফেব্রুয়ারি নির্ধারণ করা সর্বশেষ দামের চেয়ে লিটারপ্রতি ৪ টাকা বেশি।

আজ সোমবার বাণিজ্য মন্ত্রণালয় দাম বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেছে। বিশ্ববাজারে তেলের দাম যত বাড়ছে, এ খাত থেকে সরকারের রাজস্ব আয়ও বাড়ছে। কারণ, আমদানির কর কাঠামো এমন যে আমদানিতে ব্যয় বাড়লে সরকারের রাজস্বও বাড়ে। অন্যদিকে ভোগান্তি বাড়ছে মানুষের।

বাণিজ্য মন্ত্রণালয় বলছে, আন্তর্জাতিক বাজারে সয়াবিন ও পাম তেলের বাজার অস্থিতিশীল। সে অনুযায়ী স্থানীয় মূল্য সমন্বয়ের জন্য দ্রব্যমূল্য পর্যালোচনাসংক্রান্ত জাতীয় কমিটি পরিশোধনকারী মিল ও ভোক্তা সাধারণের স্বার্থ বিবেচনা করে প্রয়োজনে সভায় মিলিত হয়।

বিস্তারিত পর্যালোচনার পর লিটারপ্রতি দুই টাকা বাড়িয়ে খোলা সয়াবিন ১১৭ টাকা, চার টাকা বাড়িয়ে এক লিটারের বোতল ১৩৯ টাকা, ৩০ টাকা বাড়িয়ে পাঁচ লিটারের বোতল ৬৬০ টাকা ওবং পাম সুপার তেল লিটারপ্রতি ৫ টাকা বাড়িয়ে ১০৯ টাকা নির্ধারণ করার সুযোগ দেওয়া হয়। কোম্পানিগুলো এই সর্বোচ্চ সীমার মধ্যে দাম নির্ধারণ করতে পারবে।

মন্ত্রণালয় আরও বলছে, ব্যবসায়ীদের প্রস্তাবের তুলনায় সয়াবিনের এক লিটারের বোতলে ১ টাকা এবং পাঁচ লিটারে ২৫ টাকা কমিয়ে ধরা হয়েছে।