ভৈরবে ভারতীয় রুপি ও ইউ এস ডলারসহ ৩ নাইজেরিয়ান অনুপ্রবেশকারী আটক

ভৈরবে ভারতীয় রুপি ও ইউ এস ডলারসহ ৩ নাইজেরিয়ান অনুপ্রবেশকারী আটক
ছবি: সংগৃহীত

দোলন আক্তার সাধনা।। ভৈরব প্রতিনিধি।। কিশোরগঞ্জের ভৈরব নাটালের মোড় থেকে বিপুল পরিমান ভারতীয় রুপি ও ইউএস ডলার‘সহ অবৈধ অনুপ্রবেশকারী ০৩ নাইজেরিয়ান নাগরিকে আটক করেছে র‌্যাব-১৪, সিপিসি-৩, ভৈরব ক্যাম্প।

বুধবার (২৯জুন) দুপুরবেলায় র‌্যাব-১৪ ভৈরব ক্যাম্পের অতিরিক্ত পুলিশ সুপার সিনিয়র সহকারী পরিচালক কোম্পানী অধিনায়ক রফিউদ্দীন মোহাম্মদ যোবায়ের, পিপিএম তার লিখিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়,র‌্যাব-১৪, সিপিসি-৩, ভৈরব ক্যাম্পের একটি দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে, তিনজন নাইজেরিয়ান নাগরিক সিলেট সীমান্তবর্তী এলাকা দিয়ে অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। তারা প্রাইভেটকার ভাড়া করে ঢাকা উদ্দেশে রওনা হয়েছে। সেই তথ্যর ভিত্তিতে বুধবার (২৯ জুন) দিবাগত রাত দেড়টার দিকে ভৈরব পৌর শহরের নাটল মোড় এলাকায় চেকপোস্ট বসিয়ে প্রাইভেটকারসহ তাদের আটক করা হয়। জিজ্ঞাসাবাদকালে তারা নিজেদের নাইজেরিয়ান নাগরিক বলে দাবি করে এবং তাদের কাছে থাকা পাসপোর্ট দেখান।

তাদের কাছে থাকা পাসপোর্ট পর্যালোচনা করে দেখা যায়, তাদের ভারতে প্রবেশের ভিসা রয়েছে কিন্তু বাংলাদেশে প্রবেশের কোনো বৈধ কাগজপত্র নেই। এ সময় তাদের কাছ থেকে চারটি নাইজেরিয়ান পাসপোর্ট, ২ হাজার ৭২০ ইউএস ডলার, ২ লাখ ৬৯ হাজার ৯০০ ভারতীয় রুপি, ৩৫০ নাইজেরিয়ান নাইরা, ৮ হাজার বাংলাদেশি টাকা ও ১১টি মোবাইল ফোন সিমকার্ডসহ জব্দ করা হয়।

 আটকৃরা হলেন- 1. Idenvi Joseph Simon (40),Fathar- Idenyi Simon, Address: 30 Shodyat Street, Lagos, Nigeria. 2. Kenneth Okongwu Obi (60), Fathar-Okongwu, Address: 19 Ipaja, Lagos, Nigeria 3. Henry Ogheneovo Esiri (61) Fathar- Robert Esri Address: 1 Esiri Avenue Sapele, Delta state, Nigeria উক্ত আসামীরা ভারত হয়ে অবৈধ পথে সিলেট জেলার সীমান্তবর্তী এলাকা দিয়ে বিপুল পরিমান ইউএস ডলার, ভারতীয় রুপি, নাইজেরিয়ান নাইরা ও বাংলাদেশী টাকা‘সহ বাংলাদেশে প্রবেশ করে বাংলাদেশের প্রচলিত আইন লঙ্ঘন করেছেন।

উল্লেখ্য উদ্ধারকৃত মালামাল এবং গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে The Foreigner Act-1946 এবং The Special Powers Act 1974 মোতাবেক আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।