ভোলাগঞ্জ দিয়ে পাথর আমদানি শুরু

ভোলাগঞ্জ দিয়ে পাথর আমদানি শুরু
ছবি: সংগৃহীত

সিলেট অফিস।। 04 আগস্ট, বুধবার।। ভোলাগঞ্জ ল্যান্ড কাস্টমস স্টেশন দিয়ে আগামীকাল বৃহস্পতিবার থেকে ফের পাথর আমদানি শুরু হচ্ছে। প্রায় তিন মাস বন্ধ থাকার পর ভারত থেকে এ স্টেশন দিয়ে চুনাপাথর আমদানি কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এ খবরে ব্যবসায়ী মহলে স্বস্তি বিরাজ করছে।
ভোলাগঞ্জ ল্যান্ড কাস্টমস স্টেশনের রাজস্ব কর্মকর্তা আব্দুর রউফ এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, বৃহস্পতিবার (৫ আগস্ট) থেকে ভোলাগঞ্জ দিয়ে পাথর আমদানি শুরু হচ্ছে। ডিসি অফিস বা কাস্টমস থেকে অফিসিয়ালি এখনো চিঠি পাইনি। তবে কাস্টমস অফিসের সাথে আমার কথা হয়েছে, তারা চিঠি দিবে। আব্দুর রউফ আরো জানান, ভারতের রপ্তানিকারকরা এ দেশের আমদানিকারকদের চিঠি দিয়েছে। তারা দিয়েছে কাস্টমসকে।
জানা যায়, ভারতে খনি থেকে যান্ত্রিক পদ্ধতিতে এবং মাইন বিস্ফোরণ ঘটিয়ে পাথর ও চুনাপাথর উত্তোলন করা হয়। এসব পাথর ভোলাগঞ্জ ল্যান্ড কাস্টমস স্টেশন দিয়ে বাংলাদেশে আসে।
কোভিড-১৯ এর কারণে ভারত রপ্তানি কার্যক্রম বন্ধ করে দেয়। ফলে গত ১ মে থেকে এ স্টেশন দিয়ে পাথর ও চুনাপাথর আমদানি বন্ধ হয়ে পড়ে। এতে বিপাকে পড়েন পাথর আমদানিকারকরা। তাদের বিপুল পরিমাণ বিনিয়োগ আটকা পড়ে ভারতে। এছাড়া বেকার হয়ে পড়েন কয়েক হাজার শ্রমিক। স্থবির হয়ে পড়ে স্টেশনটি। অবশেষে সেই জটিলতার অবসান ঘটিয়ে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে পাথর আমদানি। 
সূত্র জানায়, পাথর ও চুনাপাথর আমদানি পুনরায় শুরু করতে গত সোমবার (২ আগস্ট)  ভারতের মাঝাই এক্সপোর্ট অ্যাসোসিয়েশন ও নিউ মাঝাই লোক্যাল এক্সপোর্টার্স ফোরামের মধ্যেও একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে বৃহস্পতিবার থেকে পাথর রপ্তানি পুনরায় শুরু করার সিদ্ধান্ত হয়।
স্থানীয় চুনাপাথর ব্যবসায়ী মনির উদ্দিন জানান, করোনার কারণে আমদানি বন্ধ হয়ে যাওয়ায় ব্যবসায়ীরা কষ্টে আছেন। অনেকে কোটি টাকার উপরে বিনিয়োগ করেছেন। বিনিয়োগের টাকা ভারতে আটকে থাকায় অনেকে পরিবার নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন। বৃহস্পতিবার থেকে আমদানি শুরু হওয়ার খবরে স্বস্তি অনুভব করছেন ব্যবসায়ীরা।
ভোলাগঞ্জ চুনাপাথর আমদানিকারক গ্রæপের কোষাধ্যক্ষ আব্দুছ ছালাম বাবুল বলেন, কোভিড-১৯ এর কারণে আমদানি-রপ্তানি  কার্যক্রম তিন মাস বন্ধ ছিল। দুই দেশের ব্যবসায়ীদের প্রচেষ্টায় কাল থেকে পাথর আমদানি শুরু হচ্ছে। তাতে ঝিমিয়ে পড়া এ স্টেশনে প্রাণচাঞ্চল্য ফিরে আসবে।
ভোলাগঞ্জ চুনাপাথর আমদানীকারক গ্রæপের সভাপতি হাজী মোঃ সাহাব উদ্দিন জানান, বৃহস্পতিবার থেকে পুনরায় পাথর আমদানি শুরু হতে যাচ্ছে। ব্যবসায়ীদের জন্য এটা দারুণ স্বস্তির বিষয়।