মানিকগঞ্জে পরিবেশের ভারসাম্য রক্ষায় তালবীজ বপন ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন

মানিকগঞ্জে পরিবেশের ভারসাম্য রক্ষায় তালবীজ বপন ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন
ছবি: মোঃ নজরুল ইসলাম

মানিকগঞ্জ থেকে মো.নজরুল ইসলাম ও গাজী শাহাদাত হোসেন বাদল।।"বেশি বেশি তালবীজ বপন করি,পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রাখি" এই স্লোগান কে সামনে রেখে না মানিকগঞ্জ সদর উপজেলা ঐতিহ্যবাহী বেতিলা অঞ্চলের নালরা কৃষক কৃষাণী জনগোষ্ঠীর উদ্যোগে ও বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক এর সহযোগিতায় কৃষক মো.আব্দুল লতিফের উঠানে-

আজ বিকেল  ৩.০০ ঘটিকা থেকে ৪.৩০ ঘটিকা পর্যন্ত পরিবেশের ভারসাম্য রক্ষায় তালবীজ বপন ও বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। 

কর্মসূচিতে বেতিলা-মিতরা ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি সদস্য জনাব মো.ইউসুফ আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মানিকগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) জনাব মো.সানোয়ারুল হক। আলোচনায় আরো অংশগ্রহণ করেন বিশিষ্ট পরিবেশ সংগঠক এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ,বেতিলা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ জনাব মো.কামরুজ্জামান,বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়, বারসিক কর্মকর্তা রাশেদা আক্তার, মো.নজরুল ইসলাম, গাজী শাহাদাত হোসেন বাদল ও ঝতু রবি দাস, সাবেক ইউপি সদস্য জনাব জাহানারা বেগম, সংরক্ষিত ইউপি সদস্য হামিদা আক্তার প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন সারা বিশ্ব যখন বৈশ্বিক সংকটে এবং প্রতিবেশী দেশ পাকিস্তান ও আফগানিস্তানে দুর্ভিক্ষ চলছে তখন আমরা অনেক ভালো আছি।আমাদের অন্যতম সমস্যা বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ  মোকাবিলা করা। এই সংকট মোকাবিলা করতে হলে অবশ্যই পরিবেশবান্ধব বৃক্ষ রোপণ করতে হবে।  প্রাকৃতিক দুর্যোগে তালবীজের বিকল্প নেই।  সর্বপরি প্রাকৃতিক উৎসের সুরক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।