মীরসরাইয়ে ১১২ টি ভূমিহীন পরিবারকে আশ্রয়ণ প্রকল্পের দলিল হস্তান্তর

মীরসরাইয়ে ১১২ টি ভূমিহীন পরিবারকে আশ্রয়ণ প্রকল্পের দলিল হস্তান্তর
ছবি: সংগৃহীত

মোহাম্মদ হাসানঃ ‘দেশে একজন মানুষও গৃহহীন, ভূমিহীন থাকবেনা’- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই অঙ্গীকার বাস্তবায়নের অংশ হিসেবে চট্টগ্রামের মীরসরাইয়ে ১১২ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য নির্মিত মডেল আশ্রয়ণ প্রকল্পের দলিল হস্তান্তর করা হয়েছে। সোমবার (১৪ নভেম্বর) সকাল ১১টায় উপজেলার সদর ইউনিয়নের কিছমত জাফরাবাদ এলাকায় ২.৬০ একর জমিতে নির্মিত ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত আশ্রয়ণ প্রকল্পের ঘরের মালিকদের কাছে দলিল হস্তান্তর করেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার, সাবেক গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।

দলিল হস্তান্তর উপলক্ষে মীরসরাই উপজেলা নির্বাহী অফিসার মিনহাজুর রহমানের সভাপতিত্বে ও মীরসরাই সদর ইউনিয়নের চেয়ারম্যান সামছুল আলম দিদারের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন মীরসরাই উপজেলা পষিদের চেয়ারম্যান আলহাজ্ব জসিম উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন ইমন, উপজেলা আওয়ামী লীগের সদস্য আনোয়ার হোসেন চৌধুরী সুজন, সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি রবিউল হোসেন, সাবেক ছাত্রলীগ নেতা ইফতেখার রাসেলসহ নেতৃবৃন্দ।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশে এর আগে সরকারি খাস জায়গায় ভূমিহীনদের জন্য আবাসন প্রকল্প গড়ে তুলেছে সরকার। প্রথম বারের মত সরকার ব্যক্তি থেকে জায়গা ক্রয় করে মিরসরাই সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের পশ্চিম কিছমত জাফরাবাদ এলাকায় ১১২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমির উপর নির্মিত ঘরগুলো হস্তান্তর করে। গত ২১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের মতো মীরসরাইতেও ভূমিহীনদের জন্য নির্মিত আশ্রয়ন প্রকল্পের ঘরগুলোর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

মীরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের নির্মাণ কাজ শেষে ভূমিহীনদের মাঝে আমরা ঘরের দলিল হস্তান্তর করেছি।

তিনি আরও বলেন, এটি নিজস্ব ক্রয়কৃত জমিতে দেশের প্রথম আশ্রয়ণ প্রকল্প। এখানে ভূমিহীনদের বসবাসের জন্য রয়েছে ৩০ শতকের জায়গায় একটি পুকুর, মসজিদ, খেলার মাঠ ও ৮ শতক জায়গায় কবরস্থান, বিদ্যুৎ ও বিশুদ্ধ পানির ব্যবস্থা।