মীরসরাই ট্র্যাজেডির এগার বছর পালিত 

মীরসরাই ট্র্যাজেডির এগার বছর পালিত 
ছবি: সংগৃহীত

মোহাম্মদ হাসানঃ চট্টগ্রামের মীরসরাই ট্র্যাজেডির ১১ বছর পালিত হয়েছে। সোমবার (১১ জুলাই) সকালে স্মৃতিস্তম্ভ ‘আবেগ’ ও ‘অন্তিম’ এ ফুল দিয়ে নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান রাজনীতিবিদ, শিক্ষকসহ বিভিন্ন সংগঠন।

আজ সোমবার (১১ জুলাই) সকাল ১১টায় প্রথমে স্মৃতিস্তম্ভ ‘অন্তিম’ ও পরে ‘আবেগ’ এ ফুল দিয়ে শ্রদ্ধা জানায় মীরসরাইয়ের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের পক্ষ থেকে তাঁর দুই পুত্র চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য আইটি বিশেষজ্ঞ মাহবুব রহমান রুহেল, সাবেদ উর রহমান সুমু, উপজেলা পরিষদ, উপজেলা আওয়ামী লীগ, আবুতোরাব উচ্চ বিদ্যালয়, উপজেলা ইউনিয়ন পরিষদ উপজেলা যুবলীগ, উপজেলা ছাত্রলীগ, মায়ানী ইউনিয়ন যুবলীগ, ছাত্রলীগসহ সর্বস্তরের মানুষ। 

এই সময় আবুতোরাব উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদ এর সভাপতি আবুল হোসেন বাবুল এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় মাহবুব রহমান রুহেল বলেন, মীরসরাই ট্র্যাজেডির ১১ বছর আজ। সেই হৃদয়স্পর্শী ঘটনা আজও মীরসরাইবাসীর মনকে ব্যথিত করে তোলে। এ ঘটনার ১১ বছর হয়ে গেলেও স্মৃতি যেন এতটুকু পরিমাণ মুছে যায়নি। ১১ গ্রামের স্বজনহারা শোকার্ত মানুষের কান্নাও থামেনি।

প্রসঙ্গত, ২০১১ সালের ১১ জুলাই মীরসরাই স্টেডিয়াম থেকে বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল ফাইনাল খেলা শেষে ফেরার সময় শিক্ষার্থীদের বহনকারী একটি মিনি ট্রাক বড়তাকিয়া-আবু তোরাব সড়কের সৈদালী এলাকায় পাশের একটি ডোবায় উল্টে যায়। 

যেখানে ৪৪ জন স্কুল ছাত্রসহ ৪৫ জন নিহত হয়। মীরসরাই ট্র্যাজেডিতে সবচেয়ে বেশি শিক্ষার্থী নিহত হওয়া আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের মূল ফটকে নির্মাণ করা হয় স্মৃতিস্তম্ভ ‘আবেগ’ আর দুর্ঘটনাস্থলে নির্মাণ করা হয় স্মৃতিস্তম্ভ ‘অন্তিম’।