মালদ্বীপের রাষ্ট্রপতির সাথে পররাষ্ট্রমন্ত্রীর সৌজন্যে সাক্ষাৎ

মালদ্বীপের রাষ্ট্রপতির সাথে পররাষ্ট্রমন্ত্রীর সৌজন্যে সাক্ষাৎ
ছবিঃ সংগৃহীত

আজকাল বাংলা ডেস্ক। ১৭ মার্চ, বুধবার।। মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মেদ  সলিহ’র ( Ibrahi Mohamed Solih) সাথে সাক্ষাৎ করলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। আজ ঢাকায় কন্টিনেন্টাল হোটেলে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এসময় চট্টগ্রাম ও মালদ্বীপের রাজধানী মালের মধ্যে সরাসরি জাহাজ চলাচলসহ দু’দেশের মধ্যে বাণিজ্যিক যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন ড. মোমেন। এছাড়া দু’দেশের নাগরিকদের মধ্যে যোগাযোগ বৃদ্ধিসহ পর্যটন শিল্প বিকাশে উপকূলীয় নৌ-পথ চালু করার জন্য মালদ্বীপের সহযোগিতা কামনা করেন তিনি।

সাক্ষাৎকালে পররাষ্ট্রমন্ত্রী মালদ্বীপের অধিক সংখ্যক ছাত্রকে বাংলাদেশে অধ্যয়নের আহবান জানান। বাংলাদেশ মালদ্বীপের নাগরিকদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ প্রদানে আগ্রহী বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশের তৈরি পোশাক, প্রক্রিয়াজাত খাদ্য, কৃষি পণ্য, হালাল খাদ্য পাটজাত পণ্য, ঔষধ, গৃহস্থালী সামগ্রী, বাংলাদেশের তৈরি জাহাজসহ বিভিন্ন পণ্য বাংলাদেশ থেকে আমদানির জন্য মালদ্বীপকে আহবান জানান ড. মোমেন।

মালদ্বীপকে বাংলাদেশের সাথে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (Preferential Trade Agreement) এবং দ্বিপাক্ষিক বিনিযোগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি (Bilateral Investment Promotion and Protection Agreement) স্বাক্ষরের অনুরোধ জানান ড. মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বাংলাদেশ সফর করার জন্য মালদ্বীপের রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান। এসময় উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে তাঁরা সন্তোষ প্রকাশ করেন।

সাক্ষাৎকালে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লা শহিদ (Abdulla Shahid) ‍, বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।