মোংলায় এলো রাশিয়ান পতাকাবাহী জাহাজ ‘এমভি কামিল্লা'

মোংলায় এলো রাশিয়ান পতাকাবাহী জাহাজ ‘এমভি কামিল্লা'
ছবিঃ বাসস

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো পণ্য নিয়ে একটি রাশিয়ান জাহাজ মোংলা সমুদ্র বন্দরে এসেছে। সোমবার বিকেল ৪টায় মোংলা বন্দরের ৬ নম্বর জেটিতে ভীড়েছে রাশিয়ান পতাকাবাহী ‘এমভি কামিল্লা’ জাহাজটি নোঙর করে। 


রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এই প্রথম রাশিয়ান কোন জাহাজ মোংলায় আসল। এর আগে গত ২৮ জুন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে জাহাজটি রাশিয়ার তামারুক বন্দর ত্যাগ করে। জাহাজে ১৩ জন নাবিক রয়েছেন। জাহাজটিতে ‘রূপপুর পারমাণবিক বিদুৎ কেন্দ্রের ৩ হাজার ৩২৮ দশমিক ২৩৭  টন মেশিনারিজ রয়েছে। 

এই পণ্যের শ্রমিক ঠিকাদার প্রতিষ্ঠান নুরু অ্যান্ড সন্সের মালিক এইচ এম দুলাল বলেন, আমরা সন্ধ্যা থেকে পণ্য খালাস শুরু করার চেষ্টা করব। পরবর্তীতে যতদ্রুত সম্ভব রংপুরে পাঠানো হবে।

মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, দেশের চলমান বড় সব প্রকল্পের মেশিনারিজ বা অত্যাধুনিক যন্ত্রপাতি বিদেশ থেকে আমদানি করা হয়। রাশিয়া ইউক্রেন-যুদ্ধের জন্য কিছুদিন বিরতি থাকলেও এখন থেকে নিয়মিতভাবে রাশিয়ান জাহাজে পণ্য আসবে বলে আশা করেন তিনি।
২০২১ সালের ১৭ অক্টোবর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ৩ হাজার ৭০০ টন মেশিনারিজ পণ্য নিয়ে রাশিয়ান জাহাজ ‘এমভি পেসকোয়ালিস’ মোংলা বন্দরে ভিড়েছিল। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়। সেটি এখনও চলমান রয়েছে।