মহেশখালীতে বিদ্যুৎ উৎপাদন প্রকল্প বাস্তবায়নে ক্ষতিপূরণের নোটিশ জারি

মহেশখালীতে বিদ্যুৎ উৎপাদন প্রকল্প বাস্তবায়নে ক্ষতিপূরণের নোটিশ জারি
ছবি: সংগৃহীত

শাহজাহান চৌধুরী শাহীন, স্টাফ রিপোর্টার, কক্সবাজার, ১৭ সেপ্টেম্বর।। কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীতে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র করা হচ্ছে। বিদ্যুৎ উৎপাদন প্রকল্প বাস্তবায়নের জন্য মহেশখালী উপজেলার কালারমারছড়া, ঝাপুয়া, ইউনুছখালী ও কালীগঞ্জ মৌজায় ১৩৫০ একর জমি অধিগ্রহণ করা হয়েছে।

শনিবার ১৭ সেপ্টেম্বর সরেজমিন অধিগ্রহণকৃত জমি মালিকদের ক্ষতিপূরণের নোটিশ (৮ ধারা) জারি করা হয়। উত্তর সরদার ঘোনা প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে গণ-শুনানীরও আয়োজন করে জেলা প্রশাসন। এতে প্রধান অতিথি ছিলেন, কক্সবাজার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিন আল পারভেজ। বাংলাদেশ ও জাপানের যৌথ অর্থায়নে প্রকল্পের কাজ করছে কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড ও সুমিতোম কর্পোরেশন।

১২০০ মেগাওয়াট আল্ট্রাসুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্ল্যান্ট নির্মাণ প্রকল্প বাস্তবায়নের জন্য অধিগ্রহণকৃত ভুমির প্রকৃত মালিকগণ যাতে দুর্নীতি ও হয়রানিমুক্ত ভাবে দ্রুত ক্ষতিপূরণের অর্থ উত্তোলন করতে পারেন, সেজন্য গৃহীত ব্যবস্থা সম্পর্কে জনগণকে অবহিত করেন তিনি। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)। আমিন আল পারভেজ ও ভূমি অধিগ্রহণ কর্মকর্তা রাবেয়া আসফার সায়মা উপস্থিত নাগরিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। ভূমি মালিকদের দালাল বা মধ্যস্বত্বভোগীর শরণাপন্ন না হয়ে সরাসরি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সাথে যোগাযোগের পরামর্শ দেয়া হয়। এসময় মহেশখালী উপজেলায় নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইয়াছিন, প্রত্যাশী সংস্থার প্রতিনিধি, কালারমারছড়া ইউপি চেয়ারম্যান তারেক বিন ওসমান শরীফ ও স্থানীয় বাসিন্দারা উপস্থিত ছিলেন। দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতা নীতি অনুসরণ করে ক্ষতিপূরণ বিতরণে কক্সবাজার জেলা প্রশাসনের সার্বিক প্রচেষ্টা অব্যাহত রাখবে বলে জানান অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিন আল পারভেজ।