মোড়ক উন্মোচনের অপেক্ষায় কবি লিটন তালুকদারের "সফেদ ক্যানভাসে রক্তের ছোপ"

মোড়ক উন্মোচনের অপেক্ষায় কবি লিটন তালুকদারের "সফেদ ক্যানভাসে রক্তের ছোপ"
ছবি: সংগৃহীত

আসছে ১৫ আগষ্ট কবির গ্রন্থ “সফেদ ক্যানভাসে রক্তের ছোপ” কাব্য গ্রন্থটি উম্মোচিত হতে যাচ্ছে। ঝালকাঠি জেলার পৌরসভার সামনে কবির পিতা পৌর মেয়র জনাব লিয়াকত তালুকদার কাব্যগ্রন্থটির মোড়ক উম্মোচন করবেন বলে জানিয়েছেন কবি লিটন তালুকদার। 

কবি লিটন তালুকদার রচিত অন্যতম একটি কবিতা:

স্বর্গছেঁড়া প্রনয়

স্বর্গছেঁড়া প্রলম্বিত প্রনয় গিয়েছে 
আজ আঙড়াভাসায় ভাসিয়া ।
থৈবি খাম্বার সাসানডিড়ির শৃঙ্খচ্যুত হইয়া
পপাতধরনীতল আমি জাগিয়া থাকিয়া।
অশ্পৃশ্য জানিয়া ছুঁড়িয়া ফেলি 
যোজন ব্যাপিয়া।
শ্যামের হস্তের পুঙ্গীর সূরে 
জগৎ ফেলি ছাপিয়া।
কখনও যূথীর কলি ছিঁড়িয়া ফেলিয়া
পূস্পের অঙার কন্ঠে ধারিয়া।
হয়েছি আজ সর্বসঙটা সাঁজিয়া।
মঞ্চস্হ করিলাম প্রহসন 
জীবন ব্যাপিয়া।
তোমার অশ্রু জলে আমায় খুনের ইশারা
তবে কি হিসেব দিবরে খুনিয়া।
মহাযজ্ঞের কোলে চড়িয়া 
ভূলিয়া গিয়াছি স্বর্গছেঁড়া প্রনয়ের ভাষা।
আঙড়াভাসায় ভাসিয়া গিয়াছে 
যাপীত যত গাঁথা।

কবি লিটন তালুকদার/ছবি আজকাল বাংলা

কবি পরিচিত:

লিটন তালুকদার, পিতা আলহাজ্ব লিয়াকত আলী তালুকদার, মাতা: মৃত সেতারা বেগম। প্রথিতযশা এই কবি ১৯৭০ সালে সুগন্ধা নদীর তীর ঘেঁষে বাংলার কলিকাতা নামে খ্যাত ঝালকাঠি জেলার ষ্টেশন রোডে এক বনেদী মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ছোট বেলা থেকেই লেখালেখির সাথে জড়িত। সাদা মনের মানুষ বলে সমাজের সর্বস্তরের লোকজনের ভালোবাসায় লিখে চলেছেন দীর্ঘদিন। 

১৯৮৭ সালে ঝালকাঠি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক সম্পন্ন করে ঝালকাঠি সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক এবং স্নাতক সমাপ্ত করেন। শিক্ষাজীবন থেকেই জড়িয়ে পরেন স্বৈরাচার বিরোধী আন্দোলনের সাথে। স্বৈরাচারী সরকারের পতনের পর রাজনৈতিক অংগন থেকে দূরে থেকে সামাজিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করেন। 

১৯৯০ সালে তাঁর সম্পাদনায় শুরু হয় "বিজয় বাংগালী" নামে ম্যাগাজিন। ২০০৩ সাল থেকে দৈনিক জনতা পত্রিকায় "বেদুঈন" ছদ্মনামে  নিয়মিত কলাম লেখেন। এরপর চ্যানেল এস এর সিনিয়র প্রতিনিধি সহ বিভিন্ন দৈনিক পত্রিকায় দীর্ঘদিন সুনামের সাথে সাংবাদিকতা পেশায় কাজ করেন। লেখালেখি ও বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখার জন্যে সাহিত্য সম্মেলন 2022  ঝালকাঠি জেলায় সর্বোচ্চ সম্মাননা লাভ করেন।  বর্তমানে কবি লিটন তালুকদার লেখালেখি করেই সময় পার করছেন। সেই সাথে দৈনিক পজিটিভ নামের একটি নিউজ পোর্টালের সম্পাদনার দ্বায়িত্ব পালন করছেন।এছাড়াও তিনি বাংলাদেশ আওয়ামীলীগ ঝালকাঠি উপজেলা শাখার সিনিয়র সহসভাপতির দ্বায়িত্ব পালন করছেন।