রাঙ্গুনিয়ায় দুর্বৃত্তরা দিল শহীদ মিনারে খেজুর কাঁটা, চলছে প্রতিবাদের ঝড় 

রাঙ্গুনিয়ায় দুর্বৃত্তরা দিল শহীদ মিনারে খেজুর কাঁটা, চলছে প্রতিবাদের ঝড় 
ছবি: সংগৃহীত
এম. মতিন, চট্টগ্রাম ব্যুরো।। চট্টগ্রামের রাঙ্গুনিয়ার হোচনাবাদ লালানগর উচ্চ বিদ্যালয়ে স্থাপিত শহীদ মিনারে খেজুর গাছের ঢাল ও কাঁটা ঢেকে দিয়েছে দুর্বৃত্তরা।অবমাননার প্রতিবাদে মানববন্ধন পালন করেছে স্কুলের শিক্ষক -শিক্ষার্থীরা।
বুধবার (৩ আগস্ট) দুপুর ১২টায় লালানগর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের বন্দরাজ পাড়া সড়কে স্কুলের পক্ষ থেকে এ মানবনন্ধন পালন করা হয়। এ ঘটনায় রাঙ্গুনিয়া থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।
সরেজমিন গিয়ে ও স্কুল কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা গেছে, মঙ্গলবার বিকেলে স্কুল ছুটির হওয়ার পর সবাই স্কুল প্রাঙ্গণ ত্যাগ করার সময় পর্যন্ত শহীদ মিনারটি ভালো দেখে গেছেন। বুধবার সকালে শিক্ষক-শিক্ষার্থীরা স্কুলে এসে মিনারটি কাঁটাযুক্ত খেজুর গাছের ঢাল দিয়ে ঢেকে থাকতে দেখতে পান। পরে বিষয়টি স্কুলের পরিচালনা পরিষদের সভাপতিকে জানানো হলে সভাপতি সিরাজুল করিম বিপ্লব ও স্থানীয় যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরাসহ অন্যান্যরা ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় শিক্ষক-শিক্ষার্থীরা শহীদ মিনারের অবমাননার প্রতিবাদে নিন্দা জানিয়ে তাৎক্ষণিক মানববন্ধন করেন।
স্কুলের প্রধান শিক্ষক বাদল কুমার বড়ুয়ার সভাপতিত্বে ও মাস্টার প্রদীপ সাহার সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি সিরাজুল করিম বিপ্লব, সদস্য মু. মাহমুদুল হাসান, লালানগর যুবলীগ নেতা মো. হারুন, তকি উদ্দিন ও ছাত্রলীগ নেতা সোহেল বিন জব্বার।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বেলাল হোসেন, মো. ইসমাইল, মাস্টার আবু তালেব, যিশু কুমার বিশ্বাস, আনিছুর রহমান, কৃষ্ণ চক্রবর্ত্তী, পারভীন আক্তার, জাফর আহমেদ, মো. আলমগীর, নুরুল করিম, জান্নাতুল বাকিয়া ও মওলানা সাজ্জাদ আলম প্রমুখ।
মানববন্ধনে সিরাজুল করিম বিপ্লব বলেন, 'শোকের মাসে যারা শহীদ মিনারে খেজুর কাঁটা দিয়ে মিনার অবমাননা করেছেন। এটা মূলত একটা উস্কানিমূলক ঘটনা ঘটানোর অপচেষ্টা। অবমাননাকারীদের কখনই ছাড় দেয়া হবে না। শহীদ মিনার অবমাননার সঙ্গে জড়িতদের কঠোর শাস্তির দাবি জানাচ্ছি। এ ঘটনার পেছনে যে সকল অপশক্তি কাজ করছে, এবং যারাই এর সঙ্গে জড়িত তাদের দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসতে হবে।'
রাঙ্গুনিয়া থানার ওসি তদন্ত মো. নুরুল ইসলাম বলেন, 'প্রধান শিক্ষক কর্তৃক লিখিত অভিযোগ পেয়ে ঘটনাস্থলে গিয়ে শহীদ মিনারটি পরিদর্শন করেছি। মিনারে জড়িয়ে খেজুর গাছের কাঁটা ও ঢাল লাগানো থাকতে দেখি। তবে রাতের কোনো এক সময় অজ্ঞাত দুর্বৃত্তরা একাজ করেছে বলে ধারণা করা হচ্ছে। এ ঘটনার সঙ্গে কে বা কারা জড়িত সেই বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।'
এ বিষয়ে রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতাউল গনি ওসমানী বলেন, 'দুর্বৃত্তরা রাতের অন্ধকারে শহীদ মিনারে খেজুর কাঁটা দিয়েছে বলে শুনেছি। এটি খুবই ন্যক্কারজনক ঘটনা। বিষয়টি তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।'