রাঙ্গুনিয়ায় বিদেশ থেকে দেশে ফিরেই এক শাড়ীতে ফাঁস দিয়ে না ফেরার দেশে স্বামী-স্ত্রী

রাঙ্গুনিয়ায় বিদেশ থেকে দেশে ফিরেই এক শাড়ীতে ফাঁস দিয়ে না ফেরার দেশে স্বামী-স্ত্রী
ছবিঃ সংগৃহীত
এম. মতিন, চট্টগ্রাম প্রতিনিধি।।  ১৪ আগস্ট, শনিবার।। 
প্রবাস থেকে দেশে ফেরার ৩ দিনের মাথায় নিজ ঘরে স্ত্রীর শাড়িতে গলায় ফাঁস দিয়ে স্বামী-স্ত্রী দুজনেই আত্মহত্যা করেছেন।
শুক্রবার (১৩ আগস্ট)  রাত ৮ টায় চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার লালানগর ইউনিয়নে ৩ ওয়ার্ডের করকুমাইকুল গ্রামে এ ঘটনা ঘটে। রাত ১০ টায় লাশ দুটি উদ্ধার করেন থানা পুলিশ। 
নিহতরা হলেন, রাঙ্গুনিয়া উপজেলার লালানগর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের কুরকুমাইকুল গ্রামের মো. শাহ আলমের ছেলে সদ্য প্রবাস ফেরত মো. ইসমাঈল হোসেন (২৫) ও তার স্ত্রী রুমা আকতার (২২)।
জানা যায়, উপজেলার লালানগর ইউনিয়নের কুরকুমাইকুল গ্রামের শাহ আলমের ছেলে কাতার প্রবাসী মো. ইসমাঈলের সাথে ২ বছর পূর্বে রাঙ্গুনিয়া পৌরসভার ৫ নং ওয়ার্ডের উত্তর ঘাটচেক এলাকার মো. জামাল উদ্দিনের মেয়ে রুমা আকতারের বিয়ে হয়। বিয়ের ৫ মাসের মাথায় ইসমাঈল হোসেন কাতার পাড়ি জমান। তাদের ঘরে দেড় বছর বয়সী একটি পুত্রসন্তান রয়েছে। গত ৩ দিন (১০ আগস্ট) আগে ইসমাঈল কাতার থেকে দেশে ফেরেন।
ইসমাঈলের মা ফিরোজা বেগম বলেন, দুপুরে খাওয়ার পর ছেলে, ছেলের স্ত্রী দেড় বছরের নাতিকে আমাকে দিয়ে তাদের রুমে অবস্থান করছিল। সন্ধ্যা পর্যন্ত তারা ঘর থেকে বের না হওয়ায়, তাদের ডাকতে থাকি। ভেতর থেকে কোনও সাড়া শব্দ নেই। দরজা ভেতর থেকে আটকানো। পরে জানালা দিয়ে দেখি তারা দু’জনই ঘরের ছাদের কুঠির (বিম) সাথে শাড়ীতে গলায় ফাঁস নেয়া অবস্থায় ঝুলছে। তখন তার চিৎকারে এলাকার লোকজন এসে ঘরের দরজা ভেঙে তাদের ফাঁসি থেকে নামায়।'
বিষয়টি স্থানীয়রা থানায় জানালে পুলিশ রাত প্রায় ১০ দিকে ঘটনাস্থলে গিয়ে দু’জনের লাশ উদ্ধার করে। কি কারণে তারা আত্মহত্যা করেছে সে ব্যাপারে তাৎক্ষণিকভাবে কিছুই জানা যায়নি।
নিহত রুমা আক্তারের বাবা জামাল উদ্দিন বলেন, 'দুপুর ৩ টার দিকে মেয়ে আমার সাথে মুঠোফোনে কথা বলেছে। আমি মেয়েকে বেড়াতে আসতে বললে, মেয়ে আমাকে মহরমের (আশুর) পরে আসবে বলে জানায়। এরপর রাতেই শুনি এই ঘটনা।'
এ বিষয়ে রাঙ্গুনিয়া সার্কেলের এএসপি শামীম আনোয়ার বলেন, 'শুক্রবার দিনগত রাত ১০টার দিকে নিজেদের শোবার ঘরের ছাদের কুঠির সঙ্গে শাড়িতে গলায় ফাঁস নিয়ে স্বামী ও স্ত্রী দুইজনেই আত্মহত্যা করেন। পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে দু’জনের লাশ উদ্ধার করেছে। পরে সুরতহাল প্রতিবেদন প্রস্তুতের পর লাশ দুটি ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।' 
তবে ঠিক কি কারণে তারা আত্মহত্যা করেছেন বিষয়টি এখনো নিশ্চিত নয়। তদন্ত করে দেখা হচ্ছে। লাশ ময়নাতদন্তের প্রতিবেদনের পর পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। এ ঘটনায় একটি অপমৃত্যু মামলা দায়ের হবে বলে জানান এএসপি শামীম আনোয়ার।