রাঙ্গুনিয়ায় ২টি মসজিদে নগদ অর্থ অনুদান দিলেন উ-রা প্রবাসী বঙ্গবন্ধু পরিষদ

রাঙ্গুনিয়ায় ২টি মসজিদে নগদ অর্থ অনুদান দিলেন উ-রা প্রবাসী বঙ্গবন্ধু পরিষদ
ছবিঃ সংগৃহীত
এম. মতিন, চট্টগ্রাম প্রতিনিধি।। নিজ জন্মভূমির জন্য, নিজ দেশের অর্থনৈতিক চাকা সচল রাখার জন্য, নিজ পরিবারের মুখে হাসি ফোটানোর জন্য, আজ নিজ জীবনকে উৎসর্গ করে বেছে নিয়েছেন প্রবাস জীবন। লাল-সবুজ পতাকার গভীর ভালোবাসা আর মমতা বুকে জড়িয়েই কাটে প্রবাসীদের দিনরাত্রি। বিশ্বের বিভিন্ন দেশে খেয়ে না খেয়ে দিনাতিপাত করে পরিবার ও দেশের মানুষের  কাছে সামান্য সম্মান পাওয়ার জন্যই এ কষ্টের পথ বেছে নিয়েছে প্রবাসী রেমিট্যান্স যোদ্ধারা। আবার দেশের বিভিন্ন দুর্যোগে বিদেশের মাটিতে থেকে দেশের পাশে মানবতার খুঁটি হয়েও দাঁড়ায় এই প্রবাসীরা। এজন্যই প্রবাসের নানা প্রতিকূলতার পরও দেশের সংকট আর দুর্যোগে তারা বাড়িয়ে দেন সহযোগিতার হাত।
এই মানবিক সহযোদ্ধার উদ্দেশ্য নিয়ে ভয়াবহ করোনাকালে দেশের মানুষের দুর্দশায় পাশে দাঁড়াতে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত রাঙ্গুনিয়ার প্রবাসীরা ২০২০ সালে গড়ে তুলেছেন ‘উত্তর রাঙ্গুনিয়া প্রবাসী বঙ্গবন্ধু পরিষদ' নামে একটি সামাজিক সংগঠন।
এ সংগঠনের মাধ্যমে সমাজের সুবিধা বঞ্চিত অসহায় মানুষের মাঝে আর্থিক ও মানবিক সহযোগিতা, মসজিদ মাদরাসা, দ্রাতব্য প্রতিষ্ঠানসহ বিভিন্ন আর্থসামাজিক ও উন্নয়ন কর্মকান্ডে আর্থিক সহযোগিতা করে আসছে।
এরই ধারাবাহিকতায় আজ দুপুরে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার ১৫নং লালানগর ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের পূর্ব গজালিয়া গ্রামের পেকুয়ারকুল জামে মসজিদসহ ২টি পাঞ্জেগানা মসজিদে নগদ অর্থ প্রদান করা হয়।
সংগঠনের সভাপতি সৈয়দ আবুল বশরের তত্বাবধানে মসজিদ কমিটির পক্ষে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ শামসুল আলম তালুকদার ও ইউপি সদস্য মোঃ এমজাদ এর হাতে নগদ অর্থ তুলে দেন সংগঠনের প্রতিষ্ঠাতা আলহাজ্ব আবদুল গফুর। এসময় উপস্থিত ছিলেন, সহ সভাপতি মোঃ নজরুল ইসলাম, মোঃ ফিরোজ, সাঃ সম্পাদক লোকমান হোসেন এ্যাপি, যুগ্ম সাধারণ সম্পাদক রাসেদ বিন মোঃ আলী, ধর্ম বিষয়ক সম্পাদক মোঃ আবদুল জব্বার, মেম্বার মোঃ কাজী মঈন, মুহাম্মদ আলী সাইফুল ইসলাম সাইফু প্রমূখ।
উপস্থিত মুসল্লীদের উদ্দেশ্যে সংগঠনটির প্রতিষ্ঠাতা আলহাজ্ব আবদুল গফুর বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গঠনে ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের আহবানে সাড়া দিয়ে ২০২০ সালে করোনাকালীন সময়ে দেশ তথা রাঙ্গুনিয়ার সাধারন মানুষের দূর্দশার কথা চিন্তা করে অসহায় মানুষের পাশে দাড়ানোর ভাবনা থেকে মধ্য প্রচ্যের ৭টি দেশের ৭০ জন সদস্য নিয়ে যাত্রা শুরু করেছি। আমরা ইতোমধ্যে নানা সামাজিক কাজে আর্থিক সহায়তা করেছি। কয়কদিন আগে রাঙ্গুনিয়ার দক্ষিণ রাজানগরের বাসিন্দা দুই কিডনি হারানো রফিকের চিকিৎসার সহায়ার্ত্বে এবং লালানগরের এক বোনকে সেলাই মেশিন ক্রয়ে নগদ অর্থ সহায়তা দিয়েছি। পূর্বের ন্যায় ভবিষ্যতে আমরা গ্রামের অসহায় মানুষের জন্য কাজ করতে চাই। 
ভবিষ্যতেও এই মানবিক কার্যক্রম অব্যাহত থাকবে জানিয়ে তিনি আরও বলেন, আজকে আমাকে যেই সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়েছে, এই স্বীকৃতি আমাকে অনুপ্রাণিত করবে। আসলে সম্মাননা বা ক্রেস্ট পাওয়াটা বড় কথা নয়- মানুষের জন্য যে কিছু করতে পেরেছি সেটাই বড় পাওয়া। এই স্বীকৃতি আমি আমার সংগঠনের সকল সদস্যদের মধ্যে উৎসর্গ করছি। সবাই 
আমাদের সংগঠনের জন্য দোয়া করবেন।
উত্তর রাঙ্গুনিয়া প্রবাসী বঙ্গবন্ধু পরিষদের সামাজিক ও মানবিক বিভিন্ন কর্মকান্ডের ভূয়সী প্রশংসা করে ইউনিয়ন আ. লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মোঃ শামসুল আলম তালুকদার বলেন, দেশের প্রতিটি দুর্যোগে প্রবাসীদের সহযোগিতা অতীতের ন্যায় এখনও অব্যাহত আছে। আমরা প্রবাসীদের ঋণ কোনোদিন শোধ করতে পারব না। সারা বিশ্বের মানুষ করোনাকালীন সময়ে কর্মহীন হয়ে নানাবিদ সংকটে পড়েছেন। কিন্তু তারপরও দেশে সমাজ উন্নয়নে সার্বিকভাবে সহযোগিতা করে আসছে উত্তর রাঙ্গুনিয়া প্রবাসী বঙ্গবন্ধু পরিষদ।
'আজকে মসজিদে যে অর্থ অনুদান দিয়েছে আমি আমার ইউনিয়নের পক্ষ থেকে প্রবাসী ভাইদের প্রতি কৃতজ্ঞতা এবং এই সংগঠনকে প্রাণঢালা অভিনন্দন জানাই।' একই সাথে ভবিষ্যতেও এই সংগঠনের কাযক্রম অব্যাহত রাখার আহবান জানান তিনি। 
পরে মানবিক কাজের স্বীকৃতি স্বরূপ সংগঠনের প্রতিষ্ঠাতা আলহাজ্ব আবদুল গফুর ও সাধারণ সম্পাদক মোঃ লোকমান হোসেন এ্যাপিকে সম্মাননা ক্রেস্ট তুলে দেন বিডি মিডিয়া ও দক্ষিণ নিশ্চিন্তাপুর ঐক্য পরিষদের পক্ষে মোঃ দিদারুল আলম।