রংপু‌রে পিবিআই এর তৎপরতায় এক ঘন্টায় হারা‌নো মোবাইল উদ্ধার

রংপু‌রে পিবিআই এর তৎপরতায় এক ঘন্টায় হারা‌নো মোবাইল উদ্ধার

তৌহিদুল ইসলাম, নিউজ করেসপনডেন্ট।। রংপুরে পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশন (পিবিআই) এর তৎপরতায় এক ঘন্টায় হারা‌নো মোবাইল উদ্ধার হয়েছে।

সোমবার (৯ মে) দুপুরে হারিয়ে যাওয়া মোবাইল ফোনটি উদ্ধারে কোতোয়ালি থানায় করা সাধারণ ডায়েরির (জিডি) কাগজটি পিবিআইতে পাঠানো হয়। এর এক ঘণ্টার মধ্যে ফোনটি উদ্ধারে সফল হন পিবিআইয়ের উপ-পরিদর্শক (এসআই) নুরে আলম সিদ্দিক।

পিবিআই জানায়, রংপুর নগরীর পূর্ব ইসলামপুর এলাকার যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা প্রয়াত আবু ইউসুফের ছেলে মহানগর মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সাধারণ সম্পাদক আবু জাকারিয়া জাকির গত শনিবার (৭ মে) বিকেল ৩টার দিকে তার ব্যবহৃত মোবাইল ফোনটি চেকপোস্ট থেকে কাচারি বাজার যাওয়ার পথে হারিয়ে ফেলেন। 

ওই দিনই তিনি নগরীর কোতোয়ালি থানায় একটি জিডি করেন। সোমবার দুপুরে জিডিটি পিবিআইয়ের কাছে হস্তান্তর করলে এসআই নুরে আলম সিদ্দিককে ফোন উদ্ধারসহ ঘটনাটি তদন্তের দায়িত্ব দেওয়া হয়।

সেই জিডির কাগজ হাতে পাওয়ার এক ঘণ্টার মধ্যে এসআই নুরে আলম সিদ্দিক হারিয়ে যাওয়া ফোনটিতে লাগানো সিম কার্ডের সূত্র ধরে তদন্তে নামেন। এরই মধ্যে অত্যাধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নগরীর চেকপোস্ট এলাকার জনৈক একজনের কাছ থেকে হারিয়ে যাওয়া মোবাইল ফোনটি উদ্ধার করেন তিনি। পরে ফোনটি জাকারিয়া জাকিরের হাতে হস্তান্তর করা হয়।

এ ব্যাপারে এসআই নুরে আলম সিদ্দিক বলেন, জিডির কাগজটা আমার হাতে দেওয়ার সময় ফোনের মালিক জাকারিয়া আমাকে তার হারিয়ে যাওয়া ফোনের সঙ্গে থাকা সিমটি চালু রয়েছে বলে তথ্য দেন। সেই তথ্যের সূত্র ধরে দ্রুত সিম কার্ডটি ট্রাকিং করে ব্যবহারকারীর অবস্থান নিশ্চিত হয়ে ফোনটি উদ্ধার করেছি। একজন নাইটগার্ড ফোনটি পেয়েছিলেন। পরে কয়েকজনের হাত বদল হয়ে ফোনটি জনৈক একজন থানায় হস্তান্তর করার দায়িত্ব নেন। তবে ফোনে ব্যবহৃত সিম কার্ডটি বন্ধ থাকলে ফোনটি পেতে বিলম্ব হতো বলে জানান তিনি।

এদিকে হারিয়ে যাওয়া মোবাইল ফোনটি উদ্ধার হওয়ায় সন্তোষ প্রকাশ করে পিবিআইকে ধন্যবাদ জানিয়েছেন জাকারিয়া জাকির।

তিনি বলেন, ফোনটিতে আমার অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্টস আছে। ফোন হারিয়ে যাওয়ায় ভীষণ চিন্তায় ছিলাম। আমার ব্যবহৃত সিমটি চালু থাকায় ওই নম্বরে অসংখ্যবার ফোন করেছিলাম। কিন্তু কেউ রিসিভ করেনি। পরে থানায় জিডি করি, সেই জিডির কাগজ পিবিআইকে হস্তান্তর করা হয়। সংস্থাটি আমার হারিয়ে যাওয়া ফোনের অভিযোগ পাওয়ার ৫৮ মিনিটের মধ্যে ফোনটি উদ্ধার করে দেয়। এখন খুব ভালো লাগছে।