রংপুরে ৫ কেন্দ্রে ঢাবি'র ভর্তি পরীক্ষা শুরু 

রংপুরে ৫ কেন্দ্রে ঢাবি'র ভর্তি পরীক্ষা শুরু 
ছবিঃ সংগৃহীত

তৌহিদুল ইসলাম।।স্টাফ রিপোর্টার।।আজ শুক্রবার (১ অক্টোবর) ‘ক’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বষের্র ভর্তি পরীক্ষা। বিভাগীয় নগরী রংপুরে এ পরীক্ষা গ্রহণের জন্য বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়-বেরোবিসহ পাঁচটি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে।

পরীক্ষা কেন্দ্রগুলো হলো বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, টিচার্স ট্রেনিং কলেজ, রংপুর সরকারি কলেজ ও কারমাইকেল কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আগ্রহী রংপুর বিভাগের ‘ক’ ইউনিটের পরীক্ষার্থীরা এতে অংশ নিচ্ছেন।  

সকাল থেকে রংপুর বিভাগের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে এসে অপেক্ষা করছে। ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থীরা ছাড়া আর কাউকেই বিশ্ববিদ্যালয়ের প্রবেশপথের পাশেও অবস্থান করতে দেয়া হয়নি। 

প্রত্যেক পরীক্ষার্থীকে তল্লাশি এবং স্বাস্থ্যবিধি মেনে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। মোবাইল ফোন, ইলেক্ট্রনিক ডিভাইস, ঘড়িসহ কোনো অনাকাঙ্ক্ষিত সামগ্রী নিয়ে হলে যেতে দেওয়া হচ্ছে না। প্রবেশপথে ছিল মেটাল ডিটেকটর। এছাড়াও প্রত্যেক পরীক্ষার্থীর শরীরের তাপমাত্রাও পরীক্ষা করা হয়।

বেরোবির জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের সহকারী পরিচালক মোহাম্মদ আলী বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এ পরীক্ষা হবে।

তিনি আরও জানান, প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা রাজধানী ঢাকার বাইরে দেশের বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে। রংপুর বিভাগের ভর্তি ইচ্ছুক পরীক্ষার্থীদের পরীক্ষা গ্রহণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় স্থানীয়ভাবে সমন্বয় করছে।

সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা গ্রহণে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীসহ সর্বসাধারণের প্রবেশে বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। তবে পরীক্ষা গ্রহণের দায়িত্বে থাকা শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও অভ্যন্তরে বসবাসরতরা বিধিনিষেধের আওতামুক্ত থাকবেন বলেও জানান জনসংযোগ বিভাগের ওই কর্মকর্তা।

উল্লেখ্য, ঢাবি প্রকাশিত সময়সূচি অনুযায়ী ১ অক্টোবর ‘ক’ ইউনিট, ২ অক্টোবর ‘খ’ ইউনিট, ৯ অক্টোবর ‘চ’ ইউনিট, ২২ অক্টোবর ‘গ’ ইউনিট এবং ২৩ অক্টোবর ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এ বছর ঢাবিতে ভর্তিযুদ্ধে রংপুর বিভাগের ৩১ হাজার ৩০৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। এর মধ্যে ‘ক’ ইউনিটে ১০ হাজার ৩৪৮ জন, ‘খ’ ইউনিটে ৬ হাজার ৬১১ জন, ‘চ’ ইউনিটে ১ হাজার ৯৬৫ জন, ‘গ’ ইউনিটে ১ হাজার ৩৬২ জন এবং ‘ঘ’ ইউনিটে ১১ হাজার ০২১ জন পরীক্ষার্থী রয়েছেন।