লক্ষ্মীপুরে ভৃমি ও গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহার ৫'শ ঘর উদ্বোধনের অপেক্ষায়

লক্ষ্মীপুরে ভৃমি ও গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহার ৫'শ ঘর উদ্বোধনের অপেক্ষায়
ছবি: সংগৃহীত
এস এম আওলাদ হোসেন, সিনিয়র রিপোর্টার// লক্ষ্মীপুরে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ভূমি ও গৃহহীন ৫০০ পরিবারের জন্য ঘর তৈরির কাজ শেষ হয়েছে।
এসব ভূমি ও ঘর উপকারভোগীদের বুঝিয়ে দেওয়ার কার্যক্রম আগামী (২০ জুন) রোববার থেকে শুরু হবে। ওইদিন সকাল সাড়ে ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ প্রকল্পের উদ্বোধন করবেন।
আজ (১৮ জুন) শুক্রবার লক্ষ্মীপুর জেলা প্রশাসক কার্যালয়ে প্রেস ব্রিফিং এর মাধ্যমে বিষয়গুলো সাংবাদিকদের জানায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সফিউজ্জামান ভুঁইয়া।
এসময় তিনি জানান, দ্রুত সময়ের মধ্যে ঘর নির্মাণ সম্পন্ন করার জন্য বিরামহীন কাজ করে যাচ্ছে উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা।
“আশ্রয়নের অধিকার-শেখ হাসিনার উপহার এই স্লোগান নিয়ে আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় লক্ষ্মীপুর জেলা সদর, রায়পুর, রামগঞ্জ, কমলনগর ও রামগতি উপজেলায় ১৭৮৬টি ঘর বরাদ্দ দেওয়া হয়েছে।
এর মধ্যে সদরে ৫০, রায়পুরে ৫০, রামগঞ্জে ৫০ এবং কমলনগর উপজেলায় ৩৫০টি নির্মাণ করে সর্বমোট ৫০০টি নথি প্রস্তুত করা হয়েছে। অবশিষ্ট ঘরগুলো খুব অল্প সময়ের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে। এই প্রকল্পের আওতায় ১ লাখ ৭৫ হাজার পরে বাড়িয়ে ১ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে প্রতিটি বাড়ি নির্মাণ করা হয়েছে। ৪৩৫ বর্গফুটের প্রতিটি ঘরে রয়েছে দুটি বেড রুম, টয়লেট, রান্নাঘর, ও একটি বারান্দা। ঘর ও আশপাশের জমি মিলিয়ে দুই শতক জমি দেওয়া হবে ভূমিও গৃহহীন প্রতিটি পরিবারকে। টিনশেডের এই ঘরে একটি পরিবার স্বাচ্ছন্দে বসবাস করতে পারবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, ঘর দেওয়ার জন্য উপকারভোগী নির্বাচনের ক্ষেত্রেও আমরা সঠিকভাবে যাচাই-বাছাই করেছি। যারা প্রকৃত ভূমিহীন তারাই এই সুবিধার আওতায় এসেছেন। আগামী (২০ জুন) রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাদের মধ্যেই ঘরের দলিল ও চাবি হস্তান্তর করবেন।