লিভারপুলকে হারিয়ে মৌসুমের প্রথম শিরোপা আর্সেনালের

লিভারপুলকে হারিয়ে মৌসুমের প্রথম শিরোপা আর্সেনালের

টাইব্রেকারে লিভারপুলকে হারিয়ে নতুন মৌসুমের (২০২০-২১) প্রথম শিরোপা ঘরে তুললো আর্সেনাল। লিগ চ্যাম্পিয়ন ও এফএ কাপ চ্যাম্পিয়ন মুখোমুখি হয় কমিউনিটি শিল্ডে। এই ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটের লড়াই ১-১ গোলের সমতায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। আর সেই ভাগ্য পরীক্ষায় ৫-৪ গোলে লিভারপুলকে হারিয়ে কমিউনিটি শিল্ড জিতল আর্সেনাল।

শনিবার (২৯ আগস্ট) রাতে ওয়েম্বলি স্টেডিয়ামে কমিউনিটি শিল্ডের ফাইনাল ম্যাচের ১২ মিনিটেই এগিয়ে যায় আর্সেনাল। এ সময় বুকায়ো সাকার বাড়িয়ে দেওয়া বল থেকে বাঁকানো শটে দুর্দান্ত এক গোল করেন পিয়েরে এমরিক অবামেয়াং। তার গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধের খেলা শেষ করে গার্নার্সরা।

বিরতির পর ৭৩ মিনিটে সমতা ফেরায় লিভারপুল। এ সময় কর্নার থেকে আসা বলে গোল করেন তাকুমি মিনামিনো। যদিও তার গোলটি নিশ্চিত হওয়ার জন্য ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সহায়তা নিতে হয়। শেষ পর্যন্ত গোলটি টিকে যায়।

এই সমতা নিয়েই শেষ হয় নির্ধারিত সময়ের খেলা। এরপর টাইব্রেকারেও চলে হাড্ডাহাড্ডি লড়াই।

টাইব্রেকারে আর্সেনালের রিস নেলসন, এইন্সলে মেইটল্যান্ড-নাইলস, সেডরিক সোরেস, দাভিদ লুইস ও পিয়েরে-এমেরিক অবামেয়াং লক্ষ্যভেদ করেন। অন্যদিকে লিভারপুলের মোহমেদ সালাহ, ফাবিনিয়ো, তাকুমি মিনামিনো ও কার্টিস জোন্স লক্ষ্যভেদ করেন কিন্তু ক্রসবারে মেরে গোল করতে ব্যর্থ হন রিয়ান ব্রিস্টার।

এর আগে কমিউনিটি শিল্ডের তিন মুখোমুখিতে দুইবার লিভারপুল (১৯৭৯ ও ১৯৮৯) জিতেছিল। আর একবার (২০০২) জিতেছিল আর্সেনাল। এবারের মুখোমুখিতে জয় নিয়ে এখন দু’দলই সমানে সমান।

এই প্রতিযোগিতায় রেকর্ড ২১টি শিরোপা ম্যানচেস্টার ইউনাইটেডের। ১৬ শিরোপা নিয়ে তালিকায় এককভাবে দ্বিতীয় স্থানে উঠে এলো আর্সেনাল। ১৫ ট্রফি নিয়ে তৃতীয় লিভারপুল।