শেখ হাসিনার নেতৃত্বে আমরা ইনোভেশন বাংলাদেশ গড়বো-শিক্ষামন্ত্রী

শেখ হাসিনার নেতৃত্বে আমরা ইনোভেশন বাংলাদেশ গড়বো-শিক্ষামন্ত্রী
ছবি: সংগৃহীত

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার, ৪ জুন।। আমরা বিজয়ী জাতি, আমরা আটকে থাকতে পারি না। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর বলেছিলেন, আমাদের কেউ দাবিয়ে রাখতে পারবে না। তিনি যে স্বাধীনতা এনে দিয়েছেন, তাতে আমরা বিশ্বাস রাখি। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা (ইনোভেশন) উদ্ভাবনী বাংলাদেশ গড়বো।

কক্সবাজারে 'মেরিন রিসার্চ হ্যাচারি'-র শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি এসব কথা বলেন।
শনিবার (৪জুন) সকাল ১১ টায় চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) এর কক্সবাজারস্থ ‘কোস্টাল বায়োডাইভারসিটি, মেরিন ফিশারিজ অ্যান্ড ওয়াইল্ডলাইফ রিসার্চ সেন্টার'র কক্সবাজারস্থ গবেষণা কেন্দ্রে এ সভা অনুষ্ঠিত হয়েছে। 
শেখ হাসিনার প্রজ্ঞা, দুরদর্শীতা ও বিচক্ষণতার প্রশংসা করে ডা.দীপু মনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ে শুধু জ্ঞান চর্চা নয়, দেশের জন্য বিরাট সফলতা নিয়ে আসবে। বিশ্ববিদ্যালয়ে আমরা যে ডিগ্রী দিচ্ছি, সেটা আমাদের সফলতা নয়। কর্মদক্ষতা তৈরি করে দিতে পারলে সেটি সফলতা হবে। শিক্ষার্থীরা পড়ে পড়ে শিখবে, কলাবরেট আকারে শিখবে। পড়াশোনার পাশাপাশি বিশ্ব-দুনিয়াকে  দেখবে। অনেক কিছু জানার মাধ্যমে বুঝবে, সাহিত্য বোধ তা করতে শিখায়। এই বিশ্ববিদ্যালয় অনেক কিছু করছে, যা চেয়েছিলাম তার চেয়ে বেশি।বিশ্ববিদ্যালয়ে আমরা রত্নের দ্যুতি দেখতে পাচ্ছি। সিভাসু'র ফিশারিজ অনুষদের ডীন প্রফেসর ড.মোহাম্মদ নূরুল আবছার খানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে 
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল এমপি ও শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: আবু বকর ছিদ্দীক।
এছাড়া, চিফ পেট্রন হিসেবে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন, সিভাসু'র উপাচার্য (একুশে পদকপ্রাপ্ত) প্রফেসর ড.গৌতম বুদ্ধ দাশ।
শিক্ষাক্ষেত্রে দেশ এগিয়ে যাওয়া জননেত্রী শেখ হাসিনার অবদান এমন দাবী করে শিক্ষামন্ত্রী আরো বলেন, প্রাথমিক শিক্ষা জাতীয়করণ হয়েছে, যা আওয়ামীলীগ সরকার করেছে। ২১ বছর পথ পাড়ি দিয়ে আজকে দেশ এখানে এসেছে। শিক্ষানীতিতে কুদরত-এ-খুদা শিক্ষা কমিশন পদ্ধতি চলছে। গত ১২ বছরে শিক্ষানীতির অনেক পরিবর্তন হয়েছে। আমাদের সুনাগরিক হওয়ার দক্ষতা অর্জন করতে হবে। আমাদের শিখতে হবে। প্রচলিত ধারণা থেকে বের হয়ে আসতে হবে। 
তিনি আরো বলেন, শিক্ষার বিনিয়োগ শ্রেষ্ট বিনিয়োগ-যা বঙ্গবন্ধু বলেছিলেন।বাধ্যতামুলক প্রাথমিক শিক্ষা ব্যবস্থা জাতির জনকের অবদান। কেরানী পয়দা করার শিক্ষা ব্যবস্থা বঙ্গবন্ধু বাতিল করেছেন। আনরাধারাবাহিক ও সামষ্টিক মুল্যায়নের মাধ্যমে শিক্ষা ব্যবস্থায় এগিয়ে নিচ্ছি। কারিকুলামে আনন্দের মাধ্যমে শিক্ষার পরিবেশ তৈরি করা হয়েছে, শিক্ষার্থীরা যেন শিক্ষায় আনন্দ পায়।
শিক্ষা ব্যবস্থায় কিভাবে শিক্ষাথীদের এগিয়ে নিতে পারি, সেজন্য ছোট ছোট কোর্স থাকবে। আওয়ামী লীগের রুপকল্প বাস্তবায়নে শিক্ষার্থীদের কাজ করতে হবে। দক্ষ জনবল ছাড়া আমাদের উন্নয়ন কল্পনা করা যাবে না। দক্ষতা তৈরিতে কাজ করতে হবে।
এর আগে সকাল সাড়ে ৮ টায় তিনি বিমানযোগে কক্সবাজার পৌঁছেন। পরে বিকাল ৫ টায় শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে কক্সবাজার জেলা আওয়ামী লীগ আয়োজিত বিশাল বিক্ষোভ মিছিলোত্তর সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন। পরে বিকাল সাড়ে ৫ টায় তিনি বিমানযোগে কক্সবাজার ত্যাগ করেন।