শাবি ছাত্রীর শ্লীলতাহানির চেষ্টা

শাবি ছাত্রীর শ্লীলতাহানির চেষ্টা
ছবি: সংগৃহীত

সিলেট অফিস।। মঞ্গলবার।। 13 জুলাই।। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে যৌন হয়রানির ঘটনায় অভিযুক্ত শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অভিযুক্ত সুমন দাস বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের ২০১৬-১৭ সেশনের ছাত্র।
১৩ জুলাই মঙ্গলবার দুপুরে এই তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।
এর আগে সোমবার (১২ জুলাই) ভুক্তভোগী শিক্ষার্থী ওই ছাত্রের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেন।
নাম প্রকাশে অনিচ্ছুক ভুক্তভোগী ওই ছাত্রী বলেন, সোমবার বিকেলে সিলেট নগরীর বাগবাড়ি এলাকায় টিউশনি করে ফেরার পথে সুমন দাস আমার পথরোধ করে অসৌজন্যমূলক আচরণ করতে থাকে।
একপর্যায়ে বাসায় ফেরার জন্য আমি সিএনজি অটোরিকশায় উঠলে সে জোর করে একই গাড়িতে উঠে আমার শরীরে হাত দিতে থাকে। এ সময় আমি চিৎকার শুরু করি এবং সিএনজি ড্রাইভারকে বললে তিনি অভিযুক্তকে গাড়ি থেকে নামিয়ে দেন। পরে প্রক্টর বরাবর আমি একটি লিখিত অভিযোগ দিয়েছি।
বিশ্ববিদ্যালয় ভারপ্রাপ্ত প্রক্টর আবু হেনা পহিল বলেন, আমরা ভুক্তভোগীর অভিযোগ অনুযায়ী তদন্ত করে ঘটনার প্রাথমিক সত্যতা পেয়েছি। অভিযুক্ত শিক্ষার্থী নিজেও এ ঘটনা শিকার করেছেন।
সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, অভিযুক্ত শিক্ষার্থীকে আমরা সাময়িক বহিষ্কার করেছি। পাশাপাশি তার চলমান পরীক্ষা এবং ফলাফল স্থগিত করা হয়েছে। ঘটনাটি অধিকতর তদন্তের জন্য বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেলে পাঠানো হয়েছে।
উপাচার্য আরো বলেন, যৌন নিপীড়ন এর বিরুদ্ধে আমরা জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছি। শিক্ষক -শিক্ষার্থী যারাই এই অপরাধ করবে কাউকে ছাড় দেওয়া হবে না।