শ্রীলংকায় বিক্ষোভের প্রধান শিবির গুড়িয়ে দিয়েছে সৈন্যরা

শ্রীলংকায় বিক্ষোভের প্রধান শিবির গুড়িয়ে দিয়েছে সৈন্যরা
ছবিঃ সংগৃহীত

শ্রীলংকার নিরাপত্তা বাহিনী শুক্রবার রাজধানীতে সরকার বিরোধী প্রধান বিক্ষোভ শিবির গুড়িয়ে দিয়েছে। ভোরে অভিযান চালিয়ে বিক্ষোভকারীদের উচ্ছেদ করায় গভীর সংকটের মুখে থাকা দেশটির পশ্চিমাপন্থী নতুন প্রেসিডেন্টের দায়িত্বের ব্যাপারে ভিন্ন মতাবলম্বিদের জন্য আন্তর্জাতিক উদ্বেগ দেখা দিয়েছে। খবর এএফপি’র।


সৈন্য ও পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স কমান্ডেরা প্রেসিডেন্টের দপ্তরের সামনে অবস্থান করা বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে লাঠি চার্জ ও বন্দুক ব্যবহার করে।
খবরে বলা হয়, কয়েকশ’ পুলিশ উপনিবেশিক শাসনামলে নির্মিত এ ভবনের বাইরে বিক্ষোভকারীদের দেওয়া বিভিন্ন ব্যারিকেড ও গড়ে তোলা তাঁবু সরিয়ে ফেলে। একই সাথে দেশেটির আরও অনেক স্থানে অবস্থান করা বিক্ষোভকারীদের লাঠি চার্জ করে বিতাড়িত করা হয়।


শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে দেশটির প্রেসিডেন্ট হিসেবে এক পুরোনো বন্ধুকে এবং পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ক্ষমতাচ্যুত রাষ্ট্র প্রধানের ব্যক্তিগত আইনজীবী নিয়োগ দেওয়ার কয়েকঘণ্টা আগে এমন অভিযান চালানো হয়।


বুধবার প্রেসিডেন্ট নির্বাচনে রনিল বিক্রমাসিংহে গোতাবায়া রাজাপাকসের স্থলাভিষিক্ত হন। গোতাবায়া গণ আন্দোলনের মুখে সিঙ্গাপুরে পালিয়ে যান এবং পদত্যাগ করেন।