সংক্ষিপ্ত সিলেবাসের কথা বলে সম্পূর্ণ সিলেবাসে গুচ্ছের ক ইউনিটের ভর্তি পরীক্ষা

সংক্ষিপ্ত সিলেবাসের কথা বলে সম্পূর্ণ সিলেবাসে গুচ্ছের ক ইউনিটের ভর্তি পরীক্ষা
ছবি: তানভীর আহমেদ

তানভীর আহমেদ,জবি প্রতিনিধি।।গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা আজ (৩০ জুলাই২০২২) শনিবার অনুষ্ঠিত হয়। দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত দেশের ১৯টি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কেন্দ্রে বিজ্ঞান অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এদিকে পরিক্ষার ব্যবস্থাপনা নিয়ে সন্তুষ্ট হলেও পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে অভিযোগ জানিয়েছে শিক্ষার্থীরা। 

শিক্ষার্থীদের নানা অভিযোগের প্রথম সারির অভিযোগ হচ্ছে গুচ্ছ তার সিলেবাস পূর্ণাঙ্গভাবে অনুসরণ করে নি। গুচ্ছের কথা ছিল করোনার প্রকোপের জন্য ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষা সর্ট সিলেবাস নেওয়া হবে কিন্তু গুচ্ছ ভর্তি পরীক্ষকরা সর্ট সিলেবাসের বাহিরে ও প্রশ্ন করেন ।‌ তাছাড়া তারা আরো অভিযোগ করেন ম্যাথ প্রশ্ন প্রত্যাশার বাহিরে কঠিন করা হয় এমনকি ২৫ টি প্রশ্নের মধ্যে কম হলেও ৮ টি প্রশ্ন সর্ট সিলেবাসের বাহিরে করা হয় । প্রশ্নের ফ্রন্ট নিয়েও শিক্ষার্থীদের মাঝে বিক্ষুব্ধ মনোভাব ছিল‌।
পরীক্ষার প্রশ্ন নিয়ে জানতে চাই খুলনা হতে আগত দিপু মনি বলেন , সর্ট সিলেবাস বললেও গুচ্ছ ফুল সিলেবাসে প্রশ্ন নেয় । প্রতিটি বিষয়ে কিছু কিছু প্রশ্ন করা যায় সর্ট সিলেবাস বহির্ভূত। তিনি আরো বলেন, প্রশ্নের ফ্রন্ট এতো হিজিবিজি ছিল যে আমার বুঝতে সমস্যা হচ্ছিল ।
একই কথা গুচ্ছ ভর্তি পরীক্ষার্থী তাসনিম বলেন , আমার সব বিষয় ভালো হলেও ম্যাথ নিয়ে আমি চিন্তিত । গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটি বলেছিলন সর্ট সিলেবাসে পরীক্ষা হবে কিন্তু তার ম্যাথ , রসায়ন , পদার্থ বিজ্ঞানে অনেক গুলো প্রশ্ন ফুল সিলেবাস হতে করেন। তিনি আরো বলেন ,গুচ্ছ কর্তৃপক্ষ যদি ফুল সিলেবাসে প্রশ্ন করেন তাহলে সর্ট সিলেবাস কথা কেন বলে বলেছিল?
পরীক্ষার ব্যবস্থাপনা নিয়ে জানতে চাইলে কক্সবাজার হতে আগত আব্দুল মুমিন বলেন , পরীক্ষার ব্যবস্থাপনা অনেক ভালো ছিল । পরীক্ষার হলে সব কিছু সঠিক ভাবে করা হয় কিন্তু প্রশ্ন প্রত্যাশার বাহিরে কঠিন ছিল । কারণ জানতে চাইলে তিনি বলেন ফুল সিলেবাস হতে প্রশ্ন করা হয় যা তাকে হতাশ করেছে।