সাঘাটায় কৃষকদের মাঝে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সাইলো বিতরণ

সাঘাটায় কৃষকদের মাঝে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সাইলো বিতরণ
ছবিঃ সংগৃহীত

আবু তাহের।। গাইবান্ধা।। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বাস্তবায়নে এসকেএস ফাউন্ডেশন উপকরণ বিতরণ সহযোগিতায় গাইবান্ধার সাঘাটা উপজেলার হলদিয়া, ভরতখালি ও ঘুড়িদহ ইউনিয়নে এক হাজার দুইশত ত্রিশটি বন্যা কবলিত কৃষক পরিবারের মাঝে খাদ্য সংরক্ষণ রাখতে ‘সাইলো’ বিতরণ করা হয়েছে।

২০ সেপ্টেম্বর সোমবার সকালে সাঘাটার ডাকবাংলো নামক স্থানে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা প্রকল্পের আওতায় এসব সাইলো বিতরণ করা হয়।
সাঘাটা উপজেলায় হলদিয়া ইউনিয়নের কৃষকদের মাঝে সাইলো বিতরণকালে  উপস্থিত ছিলেন সাঘাটা উপজেলা কৃষি অফিসার সাদেকুজ্জামান অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সাঘাটা প্রেসক্লাবের সাধারন সম্পাদক আবু তাহের, উপসহকারি কৃষি কর্মকর্তা আব্দুল মাওলা, দাতা সংস্থা এফএও এর ন্যাশনাল ফিল্ড অফিসার উত্তম কুমার মজুমদার, ফিল্ড এ্যাসিসট্যান্ট অজিফা আফরোজ ও সহযোগী সংস্থা এসকেএস ফাউন্ডেশনের প্রোগ্রাম কো- অর্ডিনেটর জুলফিকার আলীসহ অনেকে।

অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ সাদেকুজ্জামান বলেন, ‘প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বানভাসি মানুষের খাদ্য মজুদ রাখার লক্ষে দুস্থ কৃষকদের মাঝে সাইলো বিতরণ করা হচ্ছে।
দাতা সংস্থা এফএও এর ন্যাশনাল ফিল্ড অফিসার উত্তম কুমার মজুমদার বলেন, ৬০ লিটার পানি ধরবে এই সাইলোতে। তবে যে কোন ধরনের শুকনো খাবার বা বীজ সংরক্ষণ করতে পারবেন। তিনি বলেন, বানের মাঝে একস্থান থেকে অন্যস্থানে পানিতে ভেসে নেয়া যাবে। সাইলোটি বাতাস ও পানি প্রুফ।

তিনি জানান, হলদিয়া ইউনিয়নে আজ ৪৩০ কৃষক পরিবারের মাঝে বিতরণ করা হলো। এর আগে ভরতখালি ইউনিয়নে ৪৭০ পরিবার ও ঘুড়িদহ ইউনিয়নে ৩৩০ পরিবারের মাঝে সাইলো বিতরন করা হয়েছে।
এছাড়াও ১ হাজার ৪১০ পরিবারের মাঝে গবাদী পশুর দানাদার খাদ্য বিতরণ করা হয়েছে। প্রতি পরিবার ৫০ কেজি করে গবাদী পশুর দানাদার খাদ্য সুবিধা পেয়েছে।