সিটি ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শিল্পপতি দ্বীন মোহাম্মদ আর নেই 

সিটি ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শিল্পপতি দ্বীন মোহাম্মদ আর নেই 
ছবিঃ সংগৃহীত

মোহাম্মদ হাসান। স্টাফ রিপোর্টার।।  ২৭ এপ্রিল, মংগলবার।। ফিনিক্স গ্রুপ ও সিটি ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বিশিস্ট শিল্পপতি সমাজসেবক দ্বীন মোহাম্মদ আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন....  

সোমবার দিবাগত রাত একটায় হার্ট অ্যাটাকে
রাজধানীর আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। লালবাগ শাহী মসজিদে বাদ যোহর দ্বিতীয় নামাজে জানাযা অনুষ্ঠিত হবে।

তিনি ফিনিক্স গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান।  সময়ের সাথে সাথে, তিনি তার উদ্যোক্তা সক্ষমতা বিকাশ করেছিলেন এবং বৃহত্তম ফিনিক্স গ্রুপ প্রতিষ্ঠা করেছিলেন।  ফিনিক্স গ্রুপের ব্যবসায়ের কার্যক্রমগুলি: ফিনিক্স বীমা সংস্থা লিমিটেড,ফিনিক্স ফিনান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেড, ফিনিক্স স্পিনিং মিলস লিমিটেড এবং তিনি ফিনিক্স সিকিউরিটিজ লিমিটেডের নামে একটি ব্রোকারেজ হাউসও প্রতিষ্ঠা করে কর্মসংস্থানের সুযোগ তৈরি করেন। 

দেশের খ্যাতিমান ও অভিজ্ঞ শিল্পপতি জনাব দ্বীন মোহাম্মদ।  অত্যন্ত সততা ও আন্তরিকতার মানুষ হিসাবে তিনি শিল্পের বিভিন্ন সেক্টরে একজন উদ্যোক্তা হিসাবে তার দায়িত্ব পালন করে চলেছেন।  মরহুম হাজী নূর মোহাম্মদের পুত্র জনাব দ্বীন মোহাম্মদ ১৯৩৮ সালের ৩ রা আগস্ট জন্মগ্রহণ করেন। ১৯৬০ সালে ব্যবসায়িক জীবন শুরু করেন।তিনি ১৯৬২ সালে শিল্পে প্রবেশ করেন এবং সময়ের সাথে সাথে তিনি ব্যবসা ক্ষেত্রে নিজেকে প্রতিষ্ঠিত করতে এবং দেশের শিল্পায়নে অগ্রণী ভূমিকা নিতে সক্ষম হয়েছিলেন।

ব্যবসায়িক কর্মকাণ্ডের পাশাপাশি, জনাব দ্বীন মোহাম্মদ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনেও জড়িত।  তিনি লালবাগ স্পোর্টিং ক্লাবের সাবেক সভাপতি;  রহমতগঞ্জ স্পোর্টিং ক্লাবের সাবেক সভাপতি,  সাবেক মসজিদ কমিটির সদস্য, লালবাগ শাহী মসজিদ ও জামিয়া কুরআনিয়া আরব মাদ্রাসা;  প্রাক্তন গভর্নিং বডির সদস্য, ঢাকা ওয়ান্ডার্স ক্লাব, ঢাকা ক্লাব লিমিটেডের সম্মানিত আজীবন সদস্য।

 ১৯৯১ সালে তিনি মরহুম মাওলানা আকরাম খা গোল্ড মেডেল (শিল্পায়ন) দ্বারা ভূষিত হয়েছিলেন এবং ১৯৯৯ সালে তিনি জগদীশ চন্দ্র স্বর্ণপদক দ্বারাও ভূষিত হয়েছিলেন। সম্প্রতি, ফিনিক্স ফিনান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডকে আন্তর্জাতিক স্টার অ্যাওয়ার্ড কোয়ালিটি (আইএসএকিউ) দিয়ে ভূষিত করা হয়েছে। দক্ষতা, উদ্ভাবন, গ্রাহক সন্তুষ্টি, প্রযুক্তি, নেতৃত্ব এবং কৌশলগত পরিকল্পনার প্রতিশ্রুতির জন্য স্পেনের মাদ্রিদে অবস্থিত একটি বিশিষ্ট ব্যবসায়িক সংস্থা থেকে বিজনেস ইনিশিয়েটিভ ডাইরেকশনস (বিআইডি) থেকে সোনার বিভাগ। তিনি ০৬ সেপ্টেম্বর, ২০১০ এ সুইজারল্যান্ডের জেনেভায় পুরষ্কার প্রদান অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। এছাড়া শিল্প ও বানিজ্য প্রসারে অসামান্য অবদান রাখায় শিল্পপতি দ্বীন মোহাম্মদ অনেক পদকে ভূষিত হন।