সরকারি কালভার্টৈর মুখ বন্ধ করে সীমানা প্রাচীর নির্মাণ 

সরকারি কালভার্টৈর মুখ বন্ধ করে সীমানা প্রাচীর নির্মাণ 
ছবি: সংগৃহীত

মো. ফোরকান, বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি।পটুয়াখালীর বাউফল উপজেলার দাসপাড়া ইউনিয়নের পূর্ব দাসপাড়া গ্রামের জলাবদ্ধতা নিরসনের জন্য কালাইয়া, বাউফল ও বগা ডিসি সড়ক পূর্ব দাসপাড়া নেছারিয়া দাখিল মাদরাসার কাছে একটি সরকারি কালভার্টের মুখ বন্ধ করে সীমানা প্রাচীর নির্মাণ করা হচ্ছে। 

মাহতাব হোসেন নামের স্থানীয় এক ব্যক্তি সীমানা প্রাচীর নির্মাণ করছেন। প্রায় এক কোটি টাকা ব্যয়ে সড়ক ও জনপথ বিভাগ ওই কালভার্টটি নির্মাণ করেন।  

জানা গেছে, দাসপাড়া ইউনিয়নের পূর্ব দাসপাড়া গ্রামের ২নং ওয়ার্ডের জলাবদ্ধতা নিরসনের  জন্য সড়ক ও জনপথ বিভাগের তত্ত্বাবধানে ঐ সড়কের পূর্ব দাসপাড়া নেছারিয়া দাখিল মাদরাসার কাছে একটি কালভার্ট নির্মাণ করা হয়।  কয়েক দিন ধরে স্থানীয় মাহতাব হোসেন নামের এক ব্যক্তি কালভার্টটি এক পাশের মুখ বন্ধ করে পাকা সীমানা প্রাচীর নির্মাণ করছেন। এর ফলে পানি প্রবাহ বাঁধা গ্রস্থ হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। 

এলাকার বসতঘর ও আঙিনা পানিতে তলিয়ে যাচ্ছে । এলাকাবাসী দ্রুত কালভার্টটির বন্ধ মুখ খুলে দিয়ে জলাবদ্ধতা নিরসনের জন্য  সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন। 

এ ব্যাপার সীমানা প্রাচীরের নির্মাতা মাহাতাব হোসেন সাংবাদিকদের বলেন, আমার রেকর্ডীয় সম্পত্তিতে আমি স্থাপনা নির্মাণ করতেই পারি, তারপরেও আমি সরকারের সংশ্লিষ্ট দফতরকে অবহিত করে সীমানা প্রাচীরের নির্মাণ কাজ করছি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আল আমিন সাংবাদিকদের বলেন, স্থানীয় তহশিলদারকে বিষয়টি তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন পেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।