সিলেটে এসএমইউজের মানববন্ধন 

২৯ প্রতিষ্ঠান নিয়ে নতুন প্রজ্ঞাপন স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি

সিলেটে এসএমইউজের মানববন্ধন 
ছবি: সংগৃহীত

সিলেট প্রতিনিধি।। সাংবাদিক  ও সংবাদমাধ্যম নিপীড়নে ২৯ প্রতিষ্ঠানকে গুরুত্বপূর্ণ  তথ্য  পরিকাঠামো ঘোষণা ও প্রেস কাউন্সিল আইন সংশোধনের প্রতিবাদে সিলেট মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন (এসএমইউজে) এর উদ্যোগে শনিবার দুপুরে  মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে  সিলেট নগরীর সুবিদ বাজারস্হ  সিলেট প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন এসএমইউজের সভাপতি মুহাম্মদ আমজাদ হোসাইন।

সংগঠনের সাধারণ সম্পাদক খালেদ আহমদের পরিচালনায় এতে বক্তব্য রাখেন- এসএমইউজের সহসভাপতি বদরুদ্দোজা বদর ও আবদুল কাদের তাপাদার, সহসাধারণ সম্পাদক এম এ মতিন।

 উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক মো. আব্দুর রাজ্জাক, কবির আহমদ, এস এ শফি, হুমায়ুন কবির লিটন, ইফতেখার মো. নাবিল প্রমূখ।

সমাবেশে বক্তারা নতুন এই প্রজ্ঞাপন সাংবাদিকতার জন্য হুমকিস্বরূপ উল্লেখ করে বলেন, এই প্রজ্ঞাপন সাংবাদিকতার জন্য  ভীতি  ও প্রতিবন্ধকতা সৃষ্টি করবে।
বক্তারা বলেন, ২৯টি প্রতিষ্ঠান জনস্বার্থ সংশ্লিষ্ট। এই প্রজ্ঞাপন জারির মাধ্যমে জনসেবা ও পরিসেবা নিশ্চিতকরণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ব্যত্যয় ঘটলে এ সংক্রান্ত তথ্যপ্রাপ্তির ক্ষেত্রে কোনো সুযোগ থাকবে না, যা স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকিস্বরূপ।

ইতোমধ্যে বিভিন্ন সাংবাদিক সংগঠন ও সম্পাদক পরিষদ নতুন এই প্রজ্ঞাপন নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে তা স্পষ্ট করনের দাবি জানিয়েছেন। আমরাও অবিলম্বে নতুন এই প্রজ্ঞাপন বাতিল ও প্রেস কাউন্সিল সংশোধন আইন প্রকাশের দাবি জানাচ্ছি।