সিলেটে নির্দেশনা না মেনেই ঝুঁকিপূর্ণ ভবনে চলছে কার্যক্রম

সিলেটে নির্দেশনা না মেনেই ঝুঁকিপূর্ণ ভবনে চলছে কার্যক্রম
ছবি: সংগৃহীত

সিলেট অফিস।। ৩১ মে, সোমবার।। সিলেটে গত দুই দিনে কয়েক দফায় ভূমিকম্পের পর মানুষের মধ্যে দেখা দিয়েছে আতঙ্ক । কয়েক দফা ভূমিকম্প অনুভূত হওয়ার ফলে পূর্বে ঘোষিত ঝুঁকিপূর্ণ ভবন ও মার্কেট আগামী ১০ দিনের জন্য বন্ধের নির্দেশ দিয়েছিলেন মেয়র আরিফুল হক চৌধুরী। ভূমিকম্পে ক্ষয়ক্ষতির হ্রাসে এই নির্দেশনা দেয়া হয়েছে। 
কিন্তু নির্দেশনার পর ঝুঁকিপূর্ণ থাকা সত্বেও সিলেট নগরীর জেলরোডস্থ সমবায় ব্যাংক ভবন, একই এলাকায় মহিলা বিষয়ক কর্মকর্তার সাবেক কার্যালয় ভবনে চলছে অন্যান্য দিনের মতো কার্যক্রম।

সোমবার দুপুরে সরেজমিনে ওই এলাকায় গিয়ে দেখা যায়, জেলরোডস্থ এলাকায় মহিলা বিষয়ক কর্মকর্তার সাবেক কার্যালয় ভবন খোলা রয়েছে। একইভাবে সমবায় ব্যাংক ভবন খোলা রয়েছে এবং তাদের কার্যক্রম চালু রয়েছে। 
এ ব্যাপারে সিলেট মহিলা বিষয়ক অধিদফতরের উপপরিচালক শাহিনা আক্তার বলেন, আজ সিলেটে সিটি কর্পোরেশনের ইঞ্জিনিয়ারদের একটি টিম এসে দেখে গিয়েছে। তাঁরা ভবণটি দেখে বলেছেন ভবণের অবস্থা ভালো রয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অনেক আগেই ভবণটি ঝুঁকিপূর্ণ বলা হয়েছিল।পরে আমরা ভবনটিতে কাজ করিয়েছি। 

বিষয়ে জানতে চাইলে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজ বলেন, ওই দুটি ভবণ দেখতে আমাদের লোকজন গিয়েছে। এখনো রিপোর্ট পাইনি। রিপোর্ট আসলেই আমরা ব্যবস্থা নিবো।
এব্যাপারে সিলেট কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী বলেন, ঝুঁকিপূর্ণ ভবণগুলো বন্ধ রাখার জন্য ইতোমধ্যে নোটিশ দেওয়া হয়েছে। তাছাড়া ভবণ ও মার্কেট  খোলা রয়েছে কি না তা মনিটরিংয়ের জন্য আমরা পুলিশ ও ম্যাজিস্ট্রেট পাঠাচ্ছি।