সিলেটে বিরল প্রজাতির তক্ষক উদ্ধার

সিলেটে বিরল প্রজাতির তক্ষক উদ্ধার
ছবি: সংগৃহীত

সিলেট অফিস।। ২৪ আগস্ট, মংগলবার।। সিলেটে বসতঘরের ভেতর থেকে বিরল প্রজাতির একটি তক্ষক উদ্ধার করা হয়েছে। সিলেটের দক্ষিণ সুরমার ঝালোপাড়া এলাকার ১৬৩ নং বাসা থেকে স্থানীয়দের খবরের ভিত্তিতে ২৪আগস্ট মঙ্গলবার সকালে সিলেট বন বিভাগের কর্মকর্তারা এসে তক্ষকটি উদ্ধার করেন।
বন বিভাগ সূত্র জানায়, ৩-৪ শ গ্রাম ওজনের ৬-৭ ইঞ্চি লম্বা এই তক্ষকটি ২২ আগস্ট রোববার ঝালোপাড়া এলাকার ১৬৩ নং বাসায় ঢুকে পড়ে। তক্ষকটি দেখে ওই ঘরের গৃহকর্ত্রী অন্যদের জানালে তারা স্থানীয়রা বন বিভাগ কর্মকর্তাদের খবর দেন।
পরে মঙ্গলবার সকালে সিলেট বন বিভাগের কর্মকর্তারা ওই বাসায় উপস্থিত হয়ে তক্ষকটি উদ্ধার করেন।
১৬৩ নং বাসার বাসিন্দারা জানান, গত রোববার সকালে তাদের ঘরে প্রবেশ করে তক্ষকটি। বিষয়টি গৃহকর্ত্রী অন্যদের জানালে তক্ষকটি একটি ঝুঁড়ির মধ্যে বন্দী করে রাখেন তারা। পরবর্তীতে বন বিভাগের কর্মকর্তাদের খবর দিলে মঙ্গলবার তারা এসে এটি উদ্ধার করে নিয়ে যান।
তবে প্রথমে তক্ষকটিকে কুমিরের বাচ্চা ভেবে ভয়ে পেয়ে সেটি মেরে ফেলতে চেয়েছিলেন বলে ওই ঘরের বাসিন্দারা জানান।
তক্ষকটি সিলেট খাদিমনগর জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে বলে বন বিভাগ সূত্র জানায়।
এদিকে, তক্ষকটি দেখতে উৎসুক জনতা মঙ্গলবার সকাল থেকেই ঝালোপাড়া এলাকার ১৬৩ নং বাসায় ভিড় করেন। জনশ্রæতি রয়েছে- তক্ষক প্রাণীটি কোটি টাকায় গোপনে বিক্রি হয়। কিন্তু বিষয়টি গুজব বলে উড়িয়ে দিয়েছেন বন বিভাগ কর্মকর্তারা।
তারা বলছেন, এমন কোনো তথ্য আমাদের কাছে নেই। এটি একটি দুর্লভ প্রাণী ঠিক আছে, কিন্তু এটি কেনা-বেচার কোনো খবর আমাদের কাছে নেই। এই গুজব ছড়িয়ে একটি চক্র মানুষের কাছ থেকে টাকা-পয়সা হাতিয়ে নেয়।