সিলেটে ভিএসএফ গ্লোবালের সেবা সীমিত পরিসরে চালু করার দাবি 

সিলেটে ভিএসএফ গ্লোবালের সেবা সীমিত পরিসরে চালু করার দাবি 
ছবি: সংগৃহীত

সিলেট অফিস// করোনা মহামারীর কারণে বাংলাদেশে বন্ধ থাকা ভিসা এপ্লিকেশন সেন্টার ভিএসএফ গেøাবালের সেবা সীমিত পরিসরে খোলে দেবার দাবি জানিয়েছেন যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ও গমনেচ্ছু শিক্ষার্থীরা। তারা বলছেন, লকডাউনের কারণে ভিএসএফ গেøাবালের বাংলাদেশে সেবা বন্ধ থাকায় তারা বিপাকে পড়েছেন। ভিএসএফ বন্ধ থাকার কারণে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েও তারা সময়মত যেতে পারছি  না। যে কারণে শত শত শিক্ষার্থীদের ভবিষ্যৎ অনিশ্চয়তার পথে রয়েছে। পাশাপাশি আর্থিক এবং মানসিকভাবেও তারা বিপর্যস্ত হয়ে পড়ছেন।
বুধবার সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে তারা ভিসা এপ্লিকেশন সেন্টার ভিএসএফকে জরুরি সেবার আওতায় এনে স্বাস্থ্যবিধি মেনে একটি নির্দিষ্ট সময়ের জন্য খোলে দেওয়ার দাবি জানান। এতে লিখিত বক্তব্য পাঠ করেন রাহিমা আক্তার চৌধুরী।
লিখিত বক্তব্যে বলা হয়, ভিসা এপ্লিকেশন সেন্টার বাংলাদেশে বন্ধ থাকার কারণে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন। ‘শত শত ছাত্র-ছাত্রীদের পাসপোর্ট ভিএসএফ এ আটকে আছে। আবার অনেকে পাসপোর্ট জমা দেওয়ার জন্য অপেক্ষা রয়েছে। এতে করে অনেকের ভর্তি সেশন মিস হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া যারা ২-৩ মাস ধরে অনলাইনে ক্লাস করছেন তারা কারিগরী সমস্যার কারণে সঠিকভাবে ক্লাস করতে পারছেন না, যা তাদের পরীক্ষার ফলাফলেও প্রভাব পড়বে।
তারা আরও বলেন, ‘লাখ লাখ টাকা টিউশন ফি দিয়ে আর অনলাইন ক্লাস করছেন, কিন্তু যদি এতোদিন অপেক্ষা করার পরে ভিসা না হয় তাহলে তাদের ২৫% ফিস কেটে নিবে বিশ্ববিদ্যালয়গুলো। এছাড়া অনেকের ভিসা হয়ে গেলেও পাসপোর্ট সংগ্রহ করতে না পারায় ভিসার মেয়াদ শেষ হওয়ার আশঙ্কাও রয়েছেন। পাশাপাশি আইইএলটিস এবং মেডিকেল পরীক্ষারও মেয়াদ শেষ হয়ে আসছে, যা শিক্ষার্থীদের আর্থিক ও মানসিক ভাবে বিপর্যস্ত করে তুলছে। তাই যাদের কেস লেটারের মেয়াদ শেষ হওয়ার পথে রয়েছে এবং ভিসা পাওয়ার পরও যারা পাসপোর্ট সংগ্রহ করতে পারছেন না, তাদের কথা বিবেচনা করে জরুরি সেবা হিসেবে ভিএসএফ গ্লোবালের সেবা চালুর দাবি জানান তারা। লিখিত বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শত শত ছাত্রদের ভবিষ্যতের কথা চিন্তা করে সময়োপযোগী সিদ্ধান্ত নিয়ে ভিএসএফ গ্লোবাল সীমিত পরিসরে চালুর অনুরোধ জানিয়েছেন তারা।’ এ উপস্থিত ছিলেন এনাম আহমদ, সাকিব আহমদ, ফারহানা সুমা, মাহদি আহমেদ, এমরান আহমদ নাঈম, মাহবুব আলম সোহাগ, সাদিয়া আঁখি, মো. আবিদুর রহমান, হোসাইন, ইতি, মাহফুজ, শারমিনা করিম, তোফায়েল আলম, সামি, মো. আমিনুল ইসলাম, মো. রোমান মিয়া, নাহিদ আহমদ প্রমুখ।