সিলেটে ভোক্তা অধিদপ্তরের অভিযানে ৯৫ হাজার টাকা জরিমানা

সিলেটে ভোক্তা অধিদপ্তরের অভিযানে ৯৫ হাজার টাকা জরিমানা
ছবি: সংগৃহীত

সিলেট প্রতিনিধি।। সিলেটের দুটি স্থানে অভিযান চালিয়ে ৯৫ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়। এছাড়াও স্যাকারিনসহ ফুড গ্রেড ব্যতীত বিভিন্ন উপাদান ধ্বংস করা হয়।

সোমবার (৫ সেপ্টেম্বর) সিলেটের গোটাটিকর ও তেমুখী এলাকায় এ অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারি পরিচালক (মেট্রো) শ্যামল পুরকায়স্থ।

সংশ্লিষ্টরা জানান- গোটাটিকর এলাকার একটি বেকারিকে অস্বাস্থ্যকর ও অবৈধ প্রক্রিয়ায় কেক, বিস্কুট উৎপাদন এবং অন্যান্য খাদ্য প্রস্তুতে পোড়া তেল ব্যবহারের কারণে ৫০ হাজার জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। এছাড়া তেমুখী এলাকার সুমা ফুড নামের একটি প্রতিষ্ঠানকে অস্বাস্থ্যকর পরিবেশে ফুড গ্রেড ব্যতীত বিভিন্ন উপাদান এবং স্যাকারিন দিয়ে আইসক্রিম তৈরির কারণে ৪৫ হাজার জরিমানা আরোপ ও আদায় করা হয়। এ সময় স্যাকারিনসহ ফুড গ্রেড ব্যতীত বিভিন্ন উপাদান ধ্বংস করা হয়।

এ তথ্য নিশ্চিত করে শ্যামল পুরকায়স্থ বলেন- ‘আমাদের নিয়মিত বাজার মনিটরিং অভিযান অব্যাহত রয়েছে। তারই ধারাবাহিকতায় আমরা বাজার মনিটরিং করতে যাই। এসময় দুটি প্রতিষ্ঠানকে বিভিন্ন অনিয়মের অভিযোগে ৯৫ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। এছাড়াও স্যাকারিনসহ ফুড গ্রেড ব্যতীত বিভিন্ন উপাদান ধ্বংস করা হয়।’

এসময় ব্যবসায়ীদের ভোক্তা স্বার্থ সংরক্ষণ ও আইনকানুন মেনে ব্যবসা পরিচালনার জন্য নির্দেশনা প্রদান করা হয় এবং জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ভোক্তা ‍ও ব্যবসায়ীদের মধ্যে প্রচারণামূলক লিফলেট-পাম্পলেট বিতরণ ও মাইকিং করা হয় বলেও জানান তিনি।

অভিযানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে সহায়তা করেন আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) এর একটি চৌকস টিম, কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এবং বাজার কমিটির সদস্যবৃন্দ।