সিলেটে ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

সিলেটে ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত
ছবিঃ সংগৃহীত

সিলেট প্রতিনিধি।। সিলেটের বিভাগীয় কমিশনার ড.মুহাম্মদ মোশারফ হোসেন বলেছেন, স্বাধীনতার ৫০বছর ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী আজ জাতি পালন করছে। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নেয়ার  লক্ষ্যে সরকার আন্তরিক ভাবে কাজ করছে। সুবিধা বঞ্চিত ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত প্রদক্ষেপ বিশ্বে প্রশংসিত হয়েছে। জাতি সংঘে স্বীকৃতি পেয়েছে।  বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠায় সরকার আন্তরিক। বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে । কাউকে পিছিয়ে রেখে দেশকে সামনের দিকে এগিয়ে নেয়া সম্ভব নয়। সকলকে এক সাথে নিয়েই বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে সম্মিলিত প্রচেষ্টায় দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। তিনি বলেন বর্তমানে সরকারী প্রতিষ্ঠানে যে সব ভবণ নির্মিত হবে সেই ভবনে প্রতিবন্ধীদের জন্য ‘র‌্যাম’সহ বিভিন্ন সুযোগ সুবিধা থাকবে। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ভাতা বৃদ্ধিসহ সকল ক্ষেত্রে বাস্তবমুখি কর্মপরিকল্পনা বাস্তবায়নে সরকার কাজ করছে।

‘কোভিডোত্তর বিশ্বের টেকসই উন্নয়ন,প্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্ব ও অংশ গ্রহণ’ প্রতিপাদ্যকে সামনে রেখে ৩০তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে১০টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
সিলেটের জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয়, সিলেট সিটি কর্পোরেশন এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এবং প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে সিলেটে কর্মরত বেসরকারী সংগঠন সমূহ আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম ।
সমাজসেবা অধিদফতরের সিলেট আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের প্রভাষক সানজিদা সুলতানা ও সমাজসেবা অফিসার মোহাম্মদ লুৎফুর রহমানের যৌথ সঞ্চালনায়  আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেজিৎ সিংহ, বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক স›দ্বীপ কুমার সিংহ, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ,সাবেক সংসদ সদস্য ও জাতীয় সমাজ কল্যাণ পরিষদের কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির সদস্য,বেগম রোকেয়া পদক প্রাপ্ত সৈয়দা জেবুন্নেছা হক,সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার লুৎফর রহমান,সিনিয়র সাংবাদিক আল আজাদ। 
শুরুতে স্বাগত বক্তব্য রাখেন-সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক নিবাস রঞ্জন দাশ। বক্তব্য রাখেন গ্রামীণ জনকল্যাণ সংসদ সিলেট এর নির্বাহী পরিচালক জামিল আহমদ চৌধুরী,সমাজভিত্তিক প্রতিবন্ধী ও শিশু সুরক্ষা সংস্থার প্রতিনিধি পল্লব সাহা,রহমানীয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আতাউর রহমান খান সামছু, গ্রীণ ডিসএ্যাবল্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক বায়েজিদ খান প্রমুখ। শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন-ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল সমাজসেবা অফিসার খলিলুর রহমান,পবিত্র গীতা পাঠ করেন- প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সিদ্ধার্থ শংকর রায়। ইশারা ভাষা উপস্থাপন করেন বাক-শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয় সিলেট এর শরীর চর্চা শিক্ষক আবু তাহের ইবনে নাঈম খান। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-সিলেট বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক মোহাম্মদ আব্দুর রফিক,সাংবাদিক কলামিস্ট আফতাব চৌধুরী,বøাস্ট সিলেট এর সভাপতি এডভোকেট ইরফানুজ্জামান চৌধুরী,জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মো.নাজিম উদ্দিন, মোহাম্মদ রফিকুল হক, সিলেট অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মকসুদ আহমদ,সিলেট প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির সদস্য ও দৈনিক সিলেটের ডাক এর সিনিয়র রিপোর্টার এম আহমদ আলী। অনুষ্ঠানে সকল শ্রেণি পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।