সিলেট-৩ আসনে শেষ মুহুর্তের  প্রচার-প্রচারণা ব্যস্ত প্রার্থীরা

সিলেট-৩ আসনে শেষ মুহুর্তের  প্রচার-প্রচারণা ব্যস্ত প্রার্থীরা
ছবি: সংগৃহীত

সিলেট অফিস।। ১ সেপ্টেম্বর, বুধবার।।  স্থগিতাদেশ উঠে যাওয়ায় সিলেট-৩ আসনের পুনর্র্নিধারিত উপ-নির্বাচনের জন্য প্রার্থীদের প্রচার প্রচারনা বৃহস্পতিবার সকাল ৮টায় শেষ হবে। এ সময়ের পর আর প্রচার চালানো যাবে না। তাই শেষ মুুহুর্তের প্রচারনায় প্রার্থীরা। ১ সেপ্টেম্বর বুধবার জাতীয় পার্টির প্রার্থী আলহাজ্ব আতিকুর রহমান আতিক ফেঞ্চুগঞ্জ ও মোগলাবাজারে শেষ নির্বাচনী মতবিনিময় ও গণসংযোগ করছেন। স্বতন্ত্র সংসদ সদস্য প্রার্থী শফি আহমদ চৌধুরীর মটরগাড়ী মার্কার নির্বাচনী শোডাউন দক্ষিণ সুরমার দাউদপুর থেকে শুরু হয়ে সিলেট-৩ আসনের বালাগঞ্জ, ফেঞ্জুগঞ্জ এলাকা প্রদক্ষিণ শেষে দাউদপুরে শেষ মতবিনিময় সভায় মিলিত হবে। আওয়ামীলীগ প্রার্থী শেষ মুহুর্তে আওয়ামীলীগ প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে নিয়ে হাবিবুর রহমান হাবিব বালাগঞ্জে জনসভা শেষে দক্ষিণ সুরমার জালালপুরে পথসভায় যোগদান করবেন। ৩১ আগষ্ট জাপা প্রার্থী আতিক নগরীর একটি অভিজাত হোটেলে জাপা মহাসচিব জিয়া উদ্দিন বাবলুসহ কেন্দ্রীয় নেতাদের নিয়ে সংবাদ সম্মেলন করেছেন। 
উপ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান, জাতীয় পার্টির মোহাম্মদ আতিকুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া এবং স্বতন্ত্র প্রার্থী শফি আহমেদ চৌধুরী প্রতিদ্ব›িদ্বতা করছেন। সিলেট-৩ আসটি ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ ও দক্ষিণ সুরমা নিয়ে গঠিত। ভোটার সংখ্যা প্রায় সাড়ে ৩ লাখ।
নির্বাচন কমিশনের উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, গত বুধবার এ সংক্রান্ত নির্দেশনা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্বরত সিলেটের জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়েছে। আইন অনুযায়ী, সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরুর ৪৮ ঘণ্টা পূর্বে সব ধরনের প্রচার শেষ করতে হয়। আগামী ৪ সেপ্টেম্বর সকল ৮টায় ভোটগ্রহণ শুরু হবে। তাই ২ সেপ্টেম্বর সকাল ৮টার পর আর প্রচারণা চালানো যাবে না।
বারবার ভোট পিছিয়ে যাওয়ায় এ নির্বাচনের প্রার্থীরা প্রচার চালানোর জন্য অনেক সময় পেয়েছেন। তাই ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়েছে শেষ মুহূর্তে মাঠ গুছিয়ে নেওয়ার জন্য।
রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে—রিট পিটিশন নং- ৮১(এ-১৭)/২০২১-এর ৫ আগস্ট ২০২১ তারিখে দেওয়া হাইকোর্টের আদেশের প্রেক্ষিতে ইসি জাতীয় সংসদের ২৩১ সিলেট-৩ শূন্য আসনের নির্বাচন যে পর্যায়ে স্থগিত করা হয়েছিল, সে পর্যায় থেকে সম্পন্নের সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে সিলেট-৩ শূন্য আসনে ৪ সেপ্টেম্বর ২০২১ ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করে পরবর্তী কার্যক্রম নিতে ইসি নির্দেশ দিয়েছেন।
এছাড়া ১ সেপ্টেম্বর সকাল ৮টার আগে এবং ২ সেপ্টেম্বর সকাল ৮টার পর কোনো প্রতিদ্ব›দ্বী প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি অথবা সংশ্লিষ্ট রাজনৈতিক দল নির্বাচনী প্রচার করতে পারবে না। সেই সঙ্গে নির্বাচনী প্রচার ও এ সংক্রান্ত সব কার্যক্রমে স্বাস্থ্যবিধি প্রতিপালন করে ইতোপূর্বের নির্দেশনার আলোকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।
এ আসনের সাবেক এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী গত ১১ মার্চ মারা যান। পরবর্তীতে জাতীয় সংসদ সচিবালয় আসনটি শূন্য ঘোষণা করলে ভোট গ্রহণের জন্য ১৪ জুলাই তারিখ নির্ধারণ করে ইসি। কিন্তু ওই দিন জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এইচএম এরশাদের মৃত্যুবার্ষিকী হওয়ায় দলটি ভোট পেছানোর দাবি করে। সেই দাবি আমলে নিয়ে পরবর্তীতে ২৮ জুলাই ভোট গ্রহণের তারিখ পুনঃনির্ধারণ করে ইসি। কিন্তু একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত ৫ আগস্ট পর্যন্ত ভোটের ওপর স্থগিতাদেশ দেন এবং ৭ আগস্টের মধ্যে ভোট করার নির্দেশনাও দেন। সেই নির্দেশনার আলোকে কমিশন ২৩ আগস্ট ভোটের নতুন তারিখ দেন আগামী ৪ সেপ্টেম্বর।