সৈয়দপুরে অনলাইন ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন

সৈয়দপুরে অনলাইন ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন
জাহিদুল হাসান জাহিদ। স্টাফ রিপোর্টার।। নীলফামারীর সৈয়দপুরে উপজেলা ভূমি অফিসের উদ্দ্যোগে উপজেলা প্রশাসনের সহযোগিতায় ভূমিসেবা সপ্তাহ-২০২১ উদ্বোধন হয়েছে।
রবিবার(৬ জুন) সৈয়দপুর উপজেলা হল রুমে  উপজেলা নির্বাহী অফিসার নাসিম আহম্মেদের সভাপতিত্বে এ কার্যক্রম অনুষ্ঠিত হয়। সহাকরী কমিশনার (ভূমি) রমিজ আলম ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে ভূমি অফিসে অনলাইনে কর দেওয়া, নামজারি, রিভিউ মামলা নিষ্পত্তি, সায়রাত মহাল, সরকারী খাস ও কৃষি-অকৃষি জমি ব্যবস্থাপনা, অর্পিত জমি ব্যবস্থাপনা, সরকারি সম্পত্তি সম্পর্কিত দেওয়ানী মামলার এস এফ প্রস্তুত ও প্রেরণসহ সহকারী কমিশনার (ভূমি)-এর দায়িত্ব ও কর্তব্য তুলে ধরে উপস্থিত সকলের সামনে বিশ্লেষণ করে পূর্ণাঙ্গভাবে আলোচনা করেনর এবং উপস্থিত অনেকের ভূমি বিষয়ে প্রশ্নের জবাব দেন। তিনি আরও বলেন, বাংলাদেশে সবচেয়ে জটিল প্রক্রিয়ার কাজ হচ্ছে জমির কাগজ বা সংশ্লিষ্ট বিষয়ে অনুসন্ধান করা। আগের দিনে একটি জমির খতিয়ান পেতে আবেদন করলে ৬ মাস এমনকি এক বছর লেগে যেত। এখন তা পেতে সময় লাগবে মাত্র তিনদিন! যে কেউ জমির খতিয়ান পেতে এখন আর অফিসেও যেতে হবে না। ডাক যোগে বা ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র থেকে আবেদন করলেই হবে। ফিরতি খামের সাথে ডাক টিকিট লাগিয়ে দিলেই সব কাজ শেষ। আগে অনেক টাকা ঘুষ লাগতো। কিন্তু এখন ঘুষ গ্রহণের কোন পথ খোলা নেই। ভূমি ব্যবস্থাপনা ডিজিটাল হওয়ায় বেড়েছে গ্রাহক সেবার মান। কমেছে দুর্নীতি আর গ্রাহকদের ভোগান্তি। 
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সৈয়দপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আজমল হোসেন সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান সানজিদা বেগম লাকী, উপজেলা ইঞ্জিয়ার এম এম আলী রেজা রাজু, সৈয়দপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল হাসনাত খান, উপজেলা নির্বাচন অফিসার রবিউল আলম, উপজেলা সমবায় অফিসার মশিউর রহমান, উপজেলা সমাজসেবা অফিসার নূর মোহাম্মদ,পাঁচ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,পৌরসভার কাউন্সিলর,সাংবাদিক সহ উপজেলার অন্যান্য দপ্তরের কর্মকর্তাবৃন্দ।