সৈয়দপুরে ভিজিডি'র চাল বিতরণে অনিয়ম,ইউপি চেয়ারম্যানকে শোকজ

সৈয়দপুরে ভিজিডি'র চাল বিতরণে অনিয়ম,ইউপি চেয়ারম্যানকে শোকজ
ছবি সংগৃহিত

স্টাফ রিপোর্টার।। নীলফামারীর সৈয়দপুরে ভিজিডি কর্মসূচির চাল বিতরণে ওজনে কম দেয়া ও পরিবহন খরচের নামে টাকা আদায়ের অভিযোগে বোতলাগাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুজ্জামানকে কারণ দর্শানোর নোটিশ প্রদান করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। 

বৃহস্পতিবার (২৫ আগস্ট) বিষয়টি নিশ্চিত করেন সৈয়দপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম হুসাইন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, ভিজিডি কর্মসূচির চাল বিতরণে ওজনে কম দেয়া ও পরিবহন খরচের নামে টাকা আদায়ের অভিযোগে ওই নোটিশ দেয়া হয়েছে এবং সাত কার্যদিবসের মধ্যে নোটিশের জবাব চাওয়া হয়েছে। 

তিনি আরও জানান, ওই ইউনিয়নে চলতি ২০২১-২০২২ অর্থবছরে ভিজিডি কর্মসূচির আওতায় ৭১৬ জন সুবিধাভোগী রয়েছে। প্রতিজন প্রতি মাসে ৩০ কেজি করে চাল পাওয়ার কথা। গত জুলাই মাসের বরাদ্দকৃত চাল বিতরণ করা হয় ২৩ আগস্ট। চাল বিতরণ কার্যক্রম পরিদর্শনে যান উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নুরুন্নাহার শাহজাদী। এসময় উপকারভোগীদের কাছ থেকে পরিবহন খরচের নামে ৩০ থেকে ৪০ টাকা করে আদায়ের বিষয়টি তার নজরে আসে। 

ইউএনও জানান, এছাড়া প্রতিজনকে ৩০ কেজির পরিবর্তে ২৭-২৮ কেজি করে চাল প্রদানের অভিযোগ উঠলে সেটিরও প্রমাণ পান পরিদর্শনকারী ওই কর্মকর্তা। সেখান থেকে ফিরে এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত প্রতিবেদন দাখিল করেন তিনি। এর প্রেক্ষিতে ইউপি চেয়ারম্যানকে কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হয়েছে বলে জানান তিনি। 

এ প্রসঙ্গে বোতলাগাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুজ্জামান বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা কর্তৃক কারণ দর্শানো নোটিশ পেয়েছেন। তবে অনিয়মের বিষয়টি ঠিক নয়।