সৈয়দপুরে ময়লা পানি সংরক্ষনের ব্যবস্থা নিয়ে উদ্বেগের মধ্যে নিচুকলোনীবাসী

সৈয়দপুরে ময়লা পানি সংরক্ষনের ব্যবস্থা নিয়ে উদ্বেগের মধ্যে নিচুকলোনীবাসী

জাহিদুল হাসান জাহিদ।স্টাফ রিপোর্টার।। নীলফামারীর সৈয়দপুর পৌরসভার ৮নং ওয়ার্ড নিচুকলোনী এলাকায় ৩৬৫টি রেলওয়ে কোয়াটারসহ আরো রয়েছে তৈরিকৃত আধা পাকা ৫০০টি ঘরবাড়ি।এসব মিলে প্রায় দুই হাজার পরিবার বসবাস করে এই এলাকাতে। এলাকার মানুষের দৈনন্দিন ব্যবহৃত পানি দুইটি বড় ড্রেন দিয়ে কলোনীর উত্তর পাশে রেলওয়ের জমিতে এসে পড়তো।রেলওয়ের যে জমিতে ময়লা নর্দমার পানি জমা হতো সেই জমির একটি অংশ একজন প্রভাবশালী ব্যক্তি দখল করে নিয়ে দেয়াল দিয়ে ঘিরে রেখেছে।আর এক পাশে নর্দমার ময়লা আর্বজনার স্তুপ জমে পানির গর্ত বন্ধ হয়েগেছে। নর্দমার গর্ত বন্ধ হওয়ার ফলে অত্র এলাকার নর্দমার পানি স্থানীয় ফজলু চৌধুরীর জমিতে গিয়ে পরছিল।কিছুদিন হলো চৌধুরী তার জমিতে চাষ আবাদের জন্য মাটি ভরাট করায় পানি নিস্কাশন বন্ধ হয়ে যায়।এর ফলে নিচুকলোনী এলাকার ময়লা নর্দমার পানি সংরক্ষনের ব্যবস্থা একদম হ- য- ব- র-ল অবস্থা হয়ে পড়েছে।ময়লা পানি সংরক্ষনের নিদিষ্ট গর্ত বা পুকুর না থাকায় এখন এলাকার নোংরা পানি বিস্তৃর্ণ এলাকায় ছড়িয়ে পরছে।দেখাগেছে বৃষ্টির পানি আর এলাকার দৈনন্দিন মানুষের ব্যবহারের পানি সংরক্ষনের ব্যবস্থা না থাকায় এলাকার বসত বাড়ির দিকে চলে আসছে।এখন শুস্ক মৌসুমির সময় যদি এই অবস্থার সৃস্টি হয়,তা হলে বন্যার মৌসুম শুরু হলে তো নিচুকলোনীর একটি অংশ বন্যার পানিতে নিমজ্জিত হয়ে পড়বে বলে এলাকাবাসী আশঙ্কা করছে। নিচুকলোনী বাসী বলেন,এই এলাকার দীর্ঘদিনের সমস্যা ড্রেণ, পানি নিষ্কাশন সহ রাস্তার বেহাল অবস্থা। এলাকাবাসীর দাবি দখল হয়ে যাওয়া ময়লা নর্দমার স্থানটি উদ্বার করে সেই স্থানে পুর্ন গর্ত খনন করে পানি সংরক্ষনের ব্যবস্থা করলে অথবা কলোনীর বড় দুইটি ড্রেনের সংযোগ দৃষ্টি নন্দন সড়কের পাশে থাকা ড্রেনের সাথে সংযুক্ত করে দিলে নিচুকলোনী এলাকার দীর্ঘদিনের পানি নিস্কাশনের সমস্যা দুর হবে বলে জানান তারা।

এছাড়াও নিচুকলোনীবাসী আরো বলেন,এই এলাকার চলাচলের রাস্তা গুলোতে গাছ লাগিয়ে বিভিন্ন ইটের বস্তা রেখে সুকৌশলে রাস্তা দখলের মহা উৎসব চলছে।রাস্তা গুলো এমন ভাবে দখল করে রাখাতে পৌরসভার ময়লা পরিচ্ছন্ন গাড়ী যাতায়তে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।

এই ব্যাপারে ৮নং ওয়ার্ড কাউন্সিলর বেলাল আহম্মেদ বলেন,পৌর মেয়র মহোদয় রাফিকা আখতার জাহান বেবী নিচুকেলোনীর সমস্যার সমাধানের ব্যাপারে খুব শ্রীর্ঘই ব্যবস্থা নিবেন বলে জানান।