হঠাৎ করেই ঝালকাঠি র অন্যতম মিঠা পানির নদী সুগন্দ্বার পানি লবণাক্ত জনমনে উদ্বেগ

হঠাৎ করেই ঝালকাঠি র অন্যতম মিঠা পানির নদী সুগন্দ্বার পানি লবণাক্ত জনমনে উদ্বেগ
সুগন্ধা নদীর ছবি/ রিয়াজ খান অশ্রু

এইচ এম রিয়াজ খান,স্টাফ রিপোর্টার।। ০৪ এপ্রিল, রবিবার।। ঝালকাঠি জেলা শহর টি ভৌগলিক ভাবে গড়ে উঠেছে মিঠা পানির নদী সুগন্দ্বার তীরে।এই শহরের অধিকাংশ মানুষ এই নদীর উপর নির্ভরশীল। 

 গত ৩০ মার্চ থেকে পূর্ণিমার জোয়ারের পানি আসার পর থেকেই পানি লবণাক্ত দেখতে পায় সুগন্ধার তীরবর্তী মানুষ। হঠাৎ করে নদীর পানি লবণ হওয়ার বিষয়টি চারদিকে ছড়িয়ে পড়ে।

কিন্তু কিভাবে পানি লবণাক্ত হলো তা নিয়ে অনেকেই ভাবনায় পরে গেছে। কেননা সুগন্ধা নদী থেকে সাগর অনেক দুরে আর জোয়ার ভাটা খুব কম সময়ে হয়ে যায়। যেখানে দক্ষিনাঞ্চল থেকে পানি আসা খুবই কষ্টকর। তবে এই প্রথম ঝালকাঠির সুগন্ধা নদীর পানিতে লবণ দেখা দিয়েছে। এতে ঝালকাঠির জন্য কতটা মঙ্গল বা অমঙ্গল বয়ে এনেছে তা সবারই অজানা। 

তবে সচেতন মহল মনে করছে, আল্লাহর লীলাখেলা বোঝার ক্ষমতা কারো নেই। কারণ সুগন্ধ  নদী থেকে সাগর অনেক দূরে। এত বছরে নোনা পানি আসেনি। কিন্তু হঠাৎ করেই লবণ দেখা দিল পানিতে যা ভাববার বিষয়। এ পানি বেশিদিন স্থায়ী হবে কিনা তা নিয়েও সংসয় তৈরি হয়েছে। 

এদিকে পানিতে বেশি পরিমান লবন দেখা দিলে মানুষের জীবনযাপনে অসুবিধা দেখা দিতে পারে বলে মনে করছেন নদী তীরবর্তী বাসিন্দারা।

নদীরপাড়ের বাসিন্দারা জানান,আমরা এর আগে নদীতে গোসল করতাম হঠাৎ লবনাক্ত হওয়ায় গোসল করলে শরীর কেমন জানি লাগে।  
এছাড়াও এলাকার মুরব্বিরা জানান, নদীতে পানি লবণাক্ত হওয়ায় কৃষির জন্য মারাত্মক ক্ষতি হতে পারে। আল্লাহ দ্রুত এর সমাধান করুক এজন্য সবাই দোয়া /প্রার্থণা করছে।