শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বেড়ে হচ্ছে দুই দিন

শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বেড়ে হচ্ছে দুই দিন
ছবিঃ সংগৃহীত

আজকাল বাংলা ডেস্ক, ০৮ অক্টোবর।। প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ের সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি বাড়ছে। একদিনের বদলে এখন দুইদিন ছুটি বর্ধিত করা হচ্ছে। এরইমধ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) দুই দিন সাপ্তাহিক ছুটির প্রস্তাব অনুমোদন দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন এনসিটিবি’র প্রস্তাবিত ছুটির অনুমোদনের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

আকরাম-আল-হোসেন বলেন, গত মঙ্গলবার (৬ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবির) কর্তৃক শুক্রবার ছাড়াও শনিবার সাপ্তাহিক ছুটির প্রস্তাবে শিক্ষা মন্ত্রণালয় ও আমরা (প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়) সম্মত হয়েছি। এখন বিষয়টি নিয়ে কাজ করছে এনসিটিবি।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা গণমাধ্যমকে বলেন, গত বৈঠকে প্রাক প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত একটি কারিকুলামের খসড়া উপস্থাপন করা হয়েছে। কারিকুলামের কাঠামোতে সাপ্তাহিক ছুটি দুইদিন থাকলে সমস্যা হবে না বলে জানিয়েছি। নতুন এ কারিকুলাম ২০২২ সাল থেকে চালু হবে।