১ জুলাই থেকে কঠোর লকডাউনের আওতায় আসছে দেশ, থাকছেনা মুভমেন্ট পাশ

১ জুলাই থেকে কঠোর লকডাউনের আওতায় আসছে দেশ, থাকছেনা মুভমেন্ট পাশ
ছবিঃ সংগৃহীত

আজকাল বাংলা ডেস্ক।। ২৮ জুন, সোমবার।। করোনাভাইরাস এর বিস্তার নিয়ন্ত্রণে সরকার নিচ্ছে কঠোর পদক্ষেপ। জনবিচ্ছিন্ন করণ পদ্ধতি অবলম্বন ছাড়া কোনভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না করোনার সংক্রমণ। বর্তমানে ভারতীয় (ডেল্টা) ভ্যারিয়েন্ট এর দ্রুত সংক্রমণ রোধ করতে হিমসিম খেতে হচ্ছে। তাই কঠোর লকডাউনের কথা ভাবছে সরকার। এরই ধারাবাহিকতায় আগামী ১ জুলাই থেকে সারাদেশে শুরু হচ্ছে ‘কঠোর লকডাউন’। সপ্তাহব্যাপী এই ‘কঠোর লকডাউনে’ সব গণপরিবহন বন্ধ থাকবে। এই সময়ে ঘরের বাইরে আসা যাবে না, থাকবে না মুভমেন্ট পাসও। সোমবার (২৮ জুন) সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকের প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান। এই সময়ে সেনাবাহিনী মাঠে থাকবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, করোনার সংক্রমণ ঠেকাতে সরকার ১-৭ জুলাই পর্যন্ত খুবই ‘স্ট্রিক্ট ভিউতে’ যাচ্ছে।

জানা গেছে, কঠোর লকডাউনে দোকানপাট, শপিংমল সব বন্ধ থাকবে। এছাড়া অভ্যন্তরীণ রুটে ট্রেন চলাচল বন্ধ থাকতে পারে। জরুরি পণ্যবাহী ব্যতীত সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। অ্যাম্বুলেন্স ও চিকিৎসা সংক্রান্ত কাজে যানবাহন শুধু চলাচল করতে পারবে।

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২৫ জুন কোভিড-১ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি রোগের বিস্তার নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া ও জনগণের জীবনের ক্ষতি পতিরোধ করার জন্য সারাদেশে কমপক্ষে ১৪ দিন সম্পূর্ণ ‘শার্টডাউন’ দেওয়ার সুপারিশ করে। এরই ধারাবাহিকতায় সোমবার থেকে সীমিত পরিসরে লকডাউন বাস্তবায়ন করা হচ্ছে। জুন ক্লোজিংয়ের জন্য ১ জুলাই সকাল ৬টা পর্যন্ত এই ‘লকডাউন’ শেষ হবে।