চীনের এন৯৫ মাস্ক যুক্তরাষ্ট্র আটকে দিলো 

চীনের তৈরি এন৯৫ মাস্ক আটকে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির কাস্টমস ও সীমান্ত নিরাপত্তা কর্মকর্তারা চীন থেকে আসা ৫ লাখ মাস্কের একটি চালান আটক করে। শিকাগোর ওয়াহু আন্তর্জাতিক বিমানবন্দরে মাস্কগুলো আটকে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ফেডারেল কর্মকর্তাগণ।

চীনের এন৯৫ মাস্ক যুক্তরাষ্ট্র আটকে দিলো 

চীনের তৈরি এন৯৫ মাস্ক আটকে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির কাস্টমস ও সীমান্ত নিরাপত্তা কর্মকর্তারা চীন থেকে আসা ৫ লাখ মাস্কের একটি চালান আটক করে। শিকাগোর ওয়াহু আন্তর্জাতিক বিমানবন্দরে মাস্কগুলো আটকে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ফেডারেল কর্মকর্তাগণ। খবর আল জাজিরার। গত ১০ সেপ্টেম্বর চীন থেকে নিউজার্সির মানালাপান নামের একটি কোম্পানির কাছে এই ৫ লাখ মাস্ক পাঠানো হয়। যার মূল্য প্রায় সাড়ে ২৫ কোটি টাকা।

শিকাগো সীমান্ত কর্মকর্তা শান ক্যাম্পবেল বলেছেন, ‘চীনের এই মাস্কগুলো যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) নির্ধারিত স্ট্যান্ডার্ড অনুযায়ী নয়। এগুলো বাজারে গেলে এর মাধ্যমে জনগণ ক্ষতিগ্রস্ত হতে পারে। তাদের নিরাপত্তার ঝুঁকি আছে। জনগণের স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে এগুলো আটকে দেওয়া হয়েছে।’

তিনি আরও জানান, ওই মাস্কগুলো থেকে ৩০টি পশ্চিম ভার্জিনিয়ার সিডিসি গবেষণাগারে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। সেখানে পরীক্ষা করে দেখা যায়, ১০ শতাংশ মাস্কের ফিল্টার কার্যক্ষমতা ৯৫ শতাংশের নিচে।