আজ ১৬ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবস

আজ ১৬ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবস
ছবি সংগৃহীত

জাহিদুল হাসান জাহিদ।স্টাফ রিপোর্টার।১৬ জুলাই,২০২১।। ২০০৭ সালে দেশে জরুরি অবস্থা চলাকালে সেনাবাহিনী নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী আওয়ামীলীগ সভাপতি শেখ হাসিনাকে মিথ্যা মামলায় গ্রেফতার করে।

১৬ জুলাই ২০০৭ সালের এদিন ভোরে তৎকালীন সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্রেফতার করে কারাবন্দি করেন।সেই সময় আওয়ামীলীগ সভাপতি কে কয়েকটি মামলায় গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়।

 তখন আওয়ামীলীগ নেত্রী শেখ হাসিনা কে জাতীয় সংসদ ভবনের পাশে স্থাপিত সাব জেলে বন্দি করে রাখা হয়।কারা অন্তরিণ থাকা অবস্থায় আওয়ামীলীগ নেত্রী শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েন।

চিকিৎসকরা  তার উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার পরামর্শ দেন।

 জরুরি অবস্থার মধ্যে দেশজুড়ে আওয়ামী লীগের নিয়মতান্ত্রিক আন্দোলন, এবং জাতীয় ও আন্তর্জাতিক চাপের মুখে তখন আওয়ামীলীগ নেত্রীকে জামিনে মুক্তি দিতে বাধ্য হয় সেনাবাহিনী নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায় ১১ মাস কারাবন্দি থাকার পর ২০০৮ সালের ১১ জুন তিঁনি জামিনে মুক্তি পান।সেই থেকে বাংলাদেশ আওয়ামীলীগের নেতা কর্মী ১৬ জুলাই কে শেখ হাসিনা কারাবন্দি দিবস পালন করে আসছে।