আনোয়ারায় জাতীয় ভিটামিন 'এ'প্লাস ক্যাম্পেইনের শুভ উদ্বোধন

আনোয়ারায় জাতীয় ভিটামিন 'এ'প্লাস ক্যাম্পেইনের শুভ উদ্বোধন
ছবিঃ সংগৃহীত

শেখ আবদুল্লাহ।।আনোয়ারা প্রতিনিধি।। ০৬ জুন, রবিবার।। 
আনোয়ারা উপজেলায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন- ২০২১ এর শুভ উদ্বোধন করেছেন উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী।

শনিবার (৫ জুন) ১০টার দিকে আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই ক্যাম্পেইন উদ্বোধন করেন তিনি।

এতে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনসালটেন্ট (শিশু স্বাস্থ্য) ও নবজাতক ও শিশু রোগ বিশেষজ্ঞ  ডাঃ মোহাম্মদ রুবেল , সিনিয়র স্টাপ নার্স রোকসানা প্রমুখ।

এ সময় উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী বলেন, অভিভাবকদের স্বাস্থ্যবিধি মেনে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য শিশুদের কেন্দ্রে নিয়ে আসতে হবে। আশা করি  কোনো শিশু টিকা খাওয়া থেকে বাদ পড়বে না।

আজ শনিবার থেকে শুরু হওয়া ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন চলবে ১৯জুন পর্যন্ত। ক্যাম্পেইন চলাকালে সারা উপজেলায় ৬-১১ মাস বয়সী ৪ হাজার ১৪৩ জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন ক্যাপসুল (১,০০,০০০ আইইউ) এবং ১২-৫৯ মাস বয়সী  ৩৪ হাজার ৮৪৮ জন শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ (২,০০,০০০ আইইউ) ক্যাপসুল খাওয়ানো হবে।

এই সময়ের মধ্যে পক্ষকালব্যাপী এই ক্যাপসুল খাওয়াবে স্বাস্থ্য অধিদফতরের আওতাধীন জাতীয় পুষ্টি সেবা ও জনস্বাস্থ্য প্রতিষ্ঠান । আগে প্রতিবছর কার্যক্রমটি পরিচালিত হয়েছে একদিনে। গত বছর থেকে করোনাভাইরাস সংক্রমণের কারণে স্বাস্থ্য সুরক্ষার বিষয় মাথায় রেখে এবারও একদিনের কর্মসূচি পক্ষকালব্যাপী চলবে।

এই বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নবজাতক ও শিশু রোগ বিশেষজ্ঞ ডাঃ মোহাম্মদ রুবেল বলেন , গত বছরের মত এবারও করোনা স্বাস্থ্যবিধি সুরক্ষার কথা মাথায় রেখে ৫ জুন থেকে  পক্ষকালব্যাপী এই ক্যাম্পেইন  চলবে । এবার ১১টি ইউনিয়নের ৩৩টি ওয়ার্ডে  একটা স্থায়ী, ২৬৪টা অস্থায়ী কেন্দ্রে ৫'শ জনের অধিক সেচ্ছাসেবক ও প্রায় অর্ধশত প্রথম সারির তদারককারী সহ স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের স্থায়ী কর্মীরা এই ক্যাম্পেইনে কাজ করবেন।

তিনি আরো বলেন , ছয় থেকে ১১ মাস বয়সী ৪হাজার ১৪৩ জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন ক্যাপসুল (১,০০,০০০ আইইউ) এবং এক বছর থেকে পাঁচ বছর  বয়সী  ৩৪ হাজার ৮৪৮ জন শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ (২,০০,০০০ আইইউ) ক্যাপসুল খাওয়ানাের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।