ইউনিয়ন পরিষদ নির্বাচনে নির্বাচিত হয়েও চার বছর পরে শপথ!

ইউনিয়ন পরিষদ নির্বাচনে নির্বাচিত হয়েও চার বছর পরে শপথ!
ছবিঃ সংগৃহীত

আবু তাহের। স্টাফ রিপোর্টার।। ১০ মার্চ, বুুুধবার।।দীর্ঘ আইনী প্রক্রিয়ার ৪ বছর পর শপথ নিলেন গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার কামারদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তৌফিকুল ইসলাম তৌফিক। 

মঙ্গলবার ৯ মার্চ বিকেলে গাইবান্ধা জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে তাকে শপথ বাক্য পাঠ করান জেলা প্রশাসক মো. আবদুল মতিন।এসময় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোছা. রোখসানা বেগম, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুর রাফিউল আলম, এনডিসি এসএম ফয়েজ উদ্দিন, গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শরিফুল ইসলাম তাজু, কামারদহ ইউনিয়ন পরিষদের সংরক্ষিত আসনের নারী সদস্য, ৯ ইউপি সদস্যসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, ২০১৬ সালের ৩১ অক্টোবর গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার ১৩নং কামারদহ ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মোটরসাইকেল প্রতীক নিয়ে জয়লাভ করেন মো. তৌফিকুল ইসলাম। নির্বাচিত হওয়ার পর তার বিরুদ্ধে ভোট কারচুপিসহ বিভিন্ন অভিযোগ আনে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী সৈয়দ শরিফুল ইসলাম রতন। তার অভিযোগের ভিত্তিতে তৌফিক বিজয়ী হলেও স্থানীয় সরকার মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারী না করায় তৌফিককে শপথ থেকে বিরত রাখে জেলা প্রশাসক। প্রজ্ঞাপন ও তাকে শপথ থেকে বিরত রাখায় ২০১৭ সালে তৌফিকুল ইসলাম হাইকোর্টে রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে ২০১৭ সালের ২৯ অক্টোবর তৌফিকুল ইসলামের নামে গেজেট প্রকাশ ও তার শপথের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করে রায় দেন হাইকোর্ট। পরে সেই রায়ের বিরুদ্ধে আপিল আবেদন করেন তৌফিকুল ইসলামের প্রতিদ্বন্দ্বী প্রার্থী সৈয়দ শরীফুল ইসলাম রতন। কিন্তু আপিল বিভাগ তার আবেদনটি খারিজ করে দেন। ফলে হাইকোর্টের রায় বহাল থেকে যায়। এদিকে ২০১৮ সালের ৩ জুলাই নির্বাচন কমিশন তৌফিকুল ইসলামকে বিজয়ী ঘোষণা করে গেজেট প্রকাশ করে এবং গাইবান্ধার জেলা প্রশাসককে শপথ পড়াতে নির্দেশ দেন। এরপর ২০২০ সালের ২৫০নং রিট কনটেন্ট, নির্বাচন কমিশন ও হাইকোর্টের নির্দেশনার ভিত্তিতে মঙ্গলবার (০৯ মার্চ) তৌসিফকে শপথ পাঠ করাবেন গাইবান্ধা জেলা প্রশাসক মর্মে হাইকোর্ট নির্দেশ প্রদান করেন।ওই নির্দেশনা মোতাবেক ০৭-মার্চ রবিবার গাইবান্ধা জেলা প্রশাসক মো. আবদুল মতিন স্বাক্ষরিত এক স্বারকে তৌফিককে শপথ নেয়ার জন্য চিঠি দেয়। জেলা প্রশাসকের চিঠি অনুযায়ী মঙ্গলবার বিকাল ৪টায় চেয়ারম্যান হিসেবে শপথ নিলেন তৌফিকুল ইসলাম।৯ মার্চ ২০২১ থেকে আগামী ৮ মার্চ ২০২৫ পাঁচ বছর কামারদহ ইউনিয়নের চেয়ারম্যান হিসেবে তৌফিকুল ইসলাম দায়িত্ব পালন করবেন।