ক্যালিফোর্নিয়া ২০৩৫ সালের মধ্যে শুধুমাত্র পেট্রোল-বাহন বিক্রি নিষিদ্ধ করবে

ক্যালিফোর্নিয়া ২০৩৫ সালের মধ্যে শুধুমাত্র পেট্রোল-বাহন বিক্রি নিষিদ্ধ করবে
ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক।। ক্যালিফোর্নিয়া ২০৩৫ সালের মধ্যে নতুন পেট্রোল-শুধু যানবাহন বিক্রি নিষিদ্ধ করবে, যা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় রাজ্যের প্রচেষ্টায় একটি ঐতিহাসিক পদক্ষেপ চিহ্নিত করবে বলে ধারণা করা হচ্ছে।

 নতুন নিয়মের লক্ষ্য গাড়ি নির্মাতাদের ক্লিনার যানবাহনের বাজারে প্রবর্তনকে ত্বরান্বিত করতে বাধ্য করা হবে।গভর্নর গ্যাভিন নিউজম ২০২০ সালে জীবাশ্ম জ্বালানি থেকে দূরে সরে যাওয়ার জন্য একটি লক্ষ্য নির্ধারণ করার পরে এটি নিয়ে পর্যালোচনা শুরু হয়। তিনি বলেন, “এই পদক্ষেপটি গুরুত্বপূর্ণ কারণ ক্যালিফোর্নিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনবহুল রাজ্য এবং বিশ্বের বৃহত্তম অর্থনীতির একটি।”

 

ক্যালিফোর্নিয়া এয়ার রিসোর্সেস বোর্ড (CARB) দ্বারা জারি করা নিয়ম অনুসারে, ২০২৬ সালের মধ্যে রাজ্যে বিক্রি হওয়া নতুন গাড়ির ৩৫% ইলেকট্রিক, হাইব্রিড বা হাইড্রোজেন চালিত হতে হবে। পর্যায়ক্রমে ২০৩০ সালের মধ্যে গাড়ির বিক্রয়ের ৬৮শতাংশ এবং ২০৩৫ সালের মধ্যে শতভাগ গাড়ী পেট্রল বিহীন হবে।

CARB-এর চেয়ার লেইন ল্যান্ডলফ বলেছেন যে এই পদক্ষেপটি "ক্যালিফোর্নিয়ার জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত, আমাদের অংশীদার রাষ্ট্রগুলির জন্য এবং বিশ্বের জন্য আমরা একটি শূন্য নির্গমন ভবিষ্যতের দিকে একটি পথ নির্ধারণ করেছি"।

 

ঘোষণাটি ক্যালিফোর্নিয়ার সর্বশেষ পদক্ষেপ কারণ এটি নির্গমন নিয়ম কঠোর করার জন্য মার্কিন ফেডারেল সরকারের চেয়ে দ্রুত অগ্রসর হচ্ছে। ৩৯ মিলিয়নেরও বেশি বাসিন্দা সহ, ক্যালিফোর্নিয়া হল জনসংখ্যার দিক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম রাজ্য। যদি এটি একটি স্বতন্ত্র দেশ হয় তবে এটি যুক্তরাজ্যকে এগিয়ে রেখে মোট দেশজ উৎপাদনের দিক থেকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হবে।

 

ইলেকট্রিক গাড়ি নির্মাতা টেসলার এর সিনিয়র কাউন্সেল জোসেফ মেন্ডেলসন বলেছেন, CARB-এর পরিকল্পনা "উভয়ই অর্জনযোগ্য এবং ক্যালিফোর্নিয়ার জন্য আলোক শুল্ক খাতে বিদ্যুতায়ন করার পথ প্রশস্ত করেছে"

 

যাইহোক, অ্যালায়েন্স ফর অটোমোটিভ ইনোভেশন - যা জেনারেল মোটরস, ভক্সওয়াগেন এবং টয়োটা সহ গাড়ি নির্মাতাদের প্রতিনিধিত্ব করে - বলেছে বৈদ্যুতিক গাড়ির (ইভি) চাহিদা বাড়ানোর জন্য আরও কিছু করা দরকার।

 

জোটের সভাপতি এবং প্রধান নির্বাহী জন বোজেলা বলেছেন৷ "আমরা CARB এবং অন্যদেরকে যা বলেছি তা হল যে রাস্তায় আরও EV পাওয়ার অবশ্যই অন্যান্য নীতিগুলির সাথে হাতে-কলমে চলতে হবে যা একসাথে এই পরিবর্তনের সাফল্যকে চূড়ান্তভাবে নির্ধারণ করবে, নতুন নিয়মগুলি কার্যকর হওয়ার আগে মার্কিন সরকার কর্তৃক অনুমোদিত হয়েছে।

 

আমেরিকান ফুয়েল অ্যান্ড পেট্রোকেমিক্যাল ম্যানুফ্যাকচারার্স ট্রেড অ্যাসোসিয়েশন প্রেসিডেন্ট বিডেন এবং এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সিকে "এই বেআইনি নিষেধাজ্ঞার সাথে এগিয়ে যাওয়ার জন্য একটি ক্লিন এয়ার অ্যাক্ট মওকুফের জন্য ক্যালিফোর্নিয়ার অনুরোধ প্রত্যাখ্যান করার" আহ্বান জানিয়েছে৷