জাপানের “বেষ্ট পেপার অ্যাওয়ার্ড’’ পেলেন হাবিপ্রবি অধ্যাপক ড. রাজু

জাপানের “বেষ্ট পেপার অ্যাওয়ার্ড’’ পেলেন হাবিপ্রবি অধ্যাপক ড. রাজু
ছবিঃ সংগৃহীত

আবু তাহের।। স্টাফ রিপোর্টা।। ০৮ এপ্রিল, বৃহস্পতিবার।।প্ল্যান্ট সাইন্সের অগ্রগতিতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ জাপানের “বেষ্ট পেপার এ্যাওয়ার্ড-২০২১” পেয়েছেন রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার কাবিলপুর ইউনিয়নের কৃতি সন্তান হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) অধ্যাপক  ড. মোঃ হাসানুর রহমান রাজু। 

প্ল্যান্ট ও সেল ফিজিওলজি জার্নালে ২০১৯ সালে প্রকাশিত গবেষণা পত্রটির জন্য জাপানের বৃহত্তর উদ্ভিদ বিজ্ঞানীদের সংগঠন “দি জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট” তাকে এই অ্যাওয়ার্ডে ভূষিত করে। উক্ত গবেষণা পত্রের মুল বিষয়বস্তু ছিলো – জেনেটিক ইঞ্জিনিয়ারিং প্রযুক্তি ব্যবহার করে উদ্ভিদের ভ্রুণ উৎপাদনে প্যারেন্টাল জিনের অবদান আবিস্কার। 

এদিকে, দি জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট তাদের অফিসিয়াল পেজ থেকে জানায় এই অ্যাওয়ার্ড পাওয়ার সম্মানি হিসাবে একটি সনদপত্র ও দুই লক্ষ জাপানিজ ইয়েন প্রদান করবে । জাপানে প্রতিবছর প্ল্যান্ট সেল ও ফিজিওলজির বেষ্ট গবেষণা পত্রকে তারা এই সম্মননা প্রদান করে আসছে।

ড.হাসানুর রহমান রাজু বর্তমানে হাবিপ্রবির উদ্যানতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন। তিনি জাপানের টোকিও মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয় থেকে ২০১৯ সালে সফলভাবে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। 

ড. রাজু রংপুরের পীরগঞ্জ উপজেলার ১৫ নম্বর কাবিলপুর ইউনিয়নের নিজকাবিলপুর গ্রামে ১৯৮৮ সালে জন্ম গ্রহন করেন। তিনি স্থানীয় বিদ্যালয় থেকে প্রাথমিক ও ২০০২ সালে মাধ্যমিক শেষ করে পলাশবাড়ী সরকারী কলেজ থেকে ২০০৪ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। এর পর দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হতে কৃতিত্বের সাথে সম্মানসহ মাস্টার্স ডিগ্রী লাভ করেন। তার এমন সাফল্যে বৃহত্তর রংপুরসহ এলাকায় বইছে আনন্দ ও মিষ্টি বিতরন ড.রাজুর মা, বাবা, আত্বীয়সহ বন্ধু বান্ধব সবাই অভিনন্দন এবং শুভেচ্ছা জানিয়েছেন বেষ্ট পেপার অ্যাওয়ার্ড ২০২১ অর্জনে ২০০২ এর এসএসসি ব্যাচের পক্ষ থেকে বন্ধু ড. রাজুকে ব্যক্তিগত ভাবে অভিবাদন জানিয়ে সাংবাদিক সাগর, জাফর, মানু, সালেক, মাসুদ, ফেরদাউস, সয়ন, আলামিন, সোহেল, জিয়া, সুমনসহ অনেকে বলেন, আমাদের বন্ধু রাজু অনেক মেধাবী ছিল যার জন্য আজ তার এ সম্মান প্রাপ্তী দোয়া করি বন্ধু রাজু যেন আগামীতে আরো ভাল কিছু করতে পারে সবাই তার সার্বিক সফলতা ও মঙ্গল কামনা করেন।