জবির স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের ফল প্রকাশ মঙ্গলবার

এ বছর বিশ্ববিদ্যালয়টিতে মোট ২ হাজার ৭৬৫ শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন, প্রতি আসনের বিপরীতে আবেদন করেছে ১৪ জন শিক্ষার্থী, মোট আবেদন করেছে ৩৮৭১০ জন শিক্ষার্থী।

জবির স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের ফল প্রকাশ মঙ্গলবার
(ফাইল ফটো)

মাহির আমির।। জবি প্রতিবেদক।।জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবির) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের ভর্তির ফলাফল আগামী মঙ্গলবার (৭ডিসেম্বর) প্রকাশিত হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

(রবিবার) বিকেল সাড়ে চারটার সময় বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ অহিদুজ্জামানের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৭ই ডিসেম্বর "এ, বি এবং সি " ইউনিটের সফলভাবে আবেদন করা শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে। সেই সঙ্গে আগামী ৮ ডিসেম্বর (বুধবার) নির্ধারিত আসনে ভর্তির জন্য মনোনীত প্রথম মেধা তালিকা প্রকাশ করবে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অফিস। 

প্রথম মেধা তালিকায় প্রকাশিত শিক্ষার্থীদের আগামী ১০ থেকে ১৪ ডিসেম্বর রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত ভর্তি ফি জমা দেওয়ার শেষ সময় এবং  মনোনীত বিভাগে আগামী ১০ থেকে ১৫ ডিসেম্বর তারিখে সকাল ৯ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সনদপত্র ও কাগজপত্রদি জমা দেওয়ার শেখার সময় নির্ধারণ করা হয়েছে। সেই সঙ্গে ডিন অফিসে অটো মাইগ্রেশনের বন্ধের আবেদনের শেষ সময়সূচি ১৭ ডিসেম্বর ঘোষণা করা হয়েছে। 

দ্বিতীয় মেধা তালিকায় প্রকাশিত শিক্ষার্থীদের আগামী ২০ থেকে ২৩ ডিসেম্বর রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত ভর্তি ফি জমা দেওয়ার শেষ সময় এবং  মনোনীত বিভাগে আগামী ২০ থেকে ২৪ ডিসেম্বর তারিখে সকাল ৯ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সনদপত্র ও কাগজপত্রদি জমা দেওয়ার শেখার সময় নির্ধারণ করা হয়েছে। সেই সঙ্গে ডিন অফিসে অটো মাইগ্রেশনের বন্ধের আবেদনের শেষ সময়সূচি ২৬ ডিসেম্বর ২০২১ তারিখ ঘোষণা করা হয়েছে। 

তৃতীয় ও সর্বশেষ মেধা তালিকায় আসন শূন্য থাকা সাপেক্ষে প্রকাশিত শিক্ষার্থীদের আগামী ২৯ থেকে ৩১ ডিসেম্বর রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত ভর্তি ফি জমা দেওয়ার শেষ সময় এবং  মনোনীত বিভাগে আগামী ২৯শে ডিসেম্বর থেকে ২রা জানুয়ারি  তারিখে সকাল ৯ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সনদপত্র ও কাগজপত্রদি জমা দেওয়ার শেখার সময় নির্ধারণ করা হয়েছে।সেই সঙ্গে ডিন অফিসে অটো মাইগ্রেশনের বন্ধের আবেদনের শেষ সময়সূচি ৪ঠা জানুয়ারি ২০২২ তারিখ ঘোষণা করা হয়েছে। 

সঙ্গীত, নাট্যকলা, চারুকলা ও ফিল্ম অ্যান্ড টেলিভিশন চারটি বিভাগের ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার পরে মেধা তালিকা প্রকাশ করা হবে। ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার এবং মেধা তালিকাবিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। শিক্ষার্থীকে ভর্তির জন্য মনোনয়ন প্রাপ্ত বিভাগে নির্ধারিত সময়সূচি অনুযায়ী মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ফি দিয়ে এবং যাবতীয় সনদপত্র, কাগজপত্রদি ও ছবি জমা দিয়ে ভর্তি হতে হবে। 

গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে এবং ২০১৭ বা ২০১৮ সালে এসএসসি বা সমমান এবং ২০২০ সালে এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করার সুযোগ পেয়েছেন।

 এ বছর বিশ্ববিদ্যালয়টিতে মোট ২ হাজার ৭৬৫ শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান এবং লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত বিজ্ঞান বিভাগের ‘এ’ ইউনিটের ১৩টি বিভাগে মোট ৮২৫ জন; কলা, সামাজিক বিজ্ঞান, আইন, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এবং ইনস্টিটিউট অব মডার্ন ল্যাঙ্গুয়েজেসভুক্ত মানবিক বিভাগের ‘বি’ ইউনিটে দুই ইনস্টিটিউট ও ১৫ বিভাগে মোট ১ হাজার ২৭০; বিজনেস স্টাডিজ অনুষদের চার বিভাগে মোট ৫২০ এবং বিশেষায়িত চার বিভাগে ১৫০ শিক্ষার্থী ভর্তি করানো হবে।