জবির ২১ শিক্ষক বিশ্বসেরা গবেষকদের তালিকায় 

জবির ২১ শিক্ষক বিশ্বসেরা গবেষকদের তালিকায় 
ছবিঃ সংগৃহীত

মাহির আমির মিলন।। জবি প্রতিবেদক।। জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবির) বিভিন্ন বিভাগের ২১ জন শিক্ষক স্থান করে নিয়েছেন বিশ্বসেরা গবেষকদের  তালিকায়। সম্প্রতি বিশ্বসেরা গবেষকদের নিয়ে প্রকাশিত অ্যালপার ডগার (এডি) সাইন্টিফিক ইনডেক্স র‌্যাংকিংয়ে স্থান পেয়েছেন জবির এসব শিক্ষকেরা। 

বাংলাদেশের মোট ১ হাজার ৭৮৮ জন গবেষকদের মধ্যে তারা-ও জায়গা করে নিয়েছেন। এই তালিকায় জবির শিক্ষকদের মধ্যে প্রথম ও বাংলাদেশের মধ্যে ১৭ তম স্থানে রয়েছেন অধ্যাপক কামরুল আলম খান। যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন সালেহ আহাম্মেদ, মোহাম্মদ মুশাররফ হোসাইন। 


এই গবেষনা তালিকায় স্থান পাওয়া অন্যান্য শিক্ষকেরা হলেন, মোহাম্মদ সায়েদ আলম, সায়েদ তাসনিম তৌওহিদ, শরিফুল আলম, দেলোয়ার হোসাইন, এমএ মামুন, কুতুব উদ্দিন, জুলফিকার মাহমুদ, মোহাম্মদ লোকমান হোসাইন, আতিকুল ইসলাম, মো. নুরে আলম আব্দুল্লাহ, রাজিবুল আকন্দ, মোহাম্মদ আলী, জাহিদ হাসান, একেএম লুতফর রহমান, জয়ান্ত কুমার সাহা, মো. আব্দুল বাকী, পরিমাল বালা ও মো. বায়েজিদ আলী।

বিশ্বসেরা এই গবেষনা র‌্যাংকিংয়ে ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে ৭ লাখ ৮ হাজার ৫৬১ জন গবেষক স্থান পেয়েছেন। সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে প্রকাশ করা হয়েছে এ র‌্যাংকিং।