তৃণমূলে দলের কাজে তথ্য-প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির তাগিদ আওয়ামী লীগে

তৃণমূলে দলের কাজে তথ্য-প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির তাগিদ আওয়ামী লীগে
ছবিঃ সংগৃহীত

মোহাম্মদ হাসান।।স্টাফ রিপোর্টার।। ১৯ মে, বুধবার।। দপ্তরের কাজের ব্যবস্থাপনায় সামাজিক যোগাযোগ মাধ্যম ও তথ্য-প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির মাধ্যমে সারাদেশের তৃণমূল পর্যায়ের দপ্তরের কাজগুলো নিয়মিতভাবে পালনের মাধ্যমে কাজের গতিশীলতা বৃদ্ধির নির্দেশনা দিয়েছে আওয়ামী লীগ। 

১৯ মে বুধবার বিকেলে ভিডিও কনফারেন্সে আওয়ামী লীগের দপ্তর ও উপ-দপ্তর সম্পাদকের সঙ্গে সিলেট বিভাগীয় সাংগঠনিক জেলাসমূহের (সিলেট, সিলেট মহানগর, সুনামগঞ্জ ও মৌলভীবাজার) দপ্তর ও উপ-দপ্তর সম্পাদকদের মতবিনিময় সভায় এই নির্দেশনা দেয়া হয়। আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া ও উপ দপ্তর সম্পাদক সায়েম খান এই নিদের্শনা দেন। 

দপ্তরের কাজের ব্যবস্থাপনায় সামাজিক যোগাযোগ মাধ্যম ও তথ্য প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে আওয়ামী লীগের দপ্তর বিভাগ থেকে ধাপে ধাপে ৮টি বিভাগের জেলাসমূহের দপ্তর ও উপ-দপ্তর সম্পাদকদের সাথে এই সভা করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় ২য় ধাপে এই সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে বঙ্গবন্ধুকন্যা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের চার দশক পূর্তির উপর আলোকপাত করা হয়।

এরপর সভায় কেন্দ্রীয় দপ্তর বিভাগের সাথে জেলাসমূহের দপ্তর বিভাগের যোগযোগাযোগ বৃদ্ধির প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়। জেলা থেকে তৃণমূলের অফিসগুলোতে সাংগঠনিক নির্দেশনা পৌছানোর প্রক্রিয়া এবং তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে এর গতিশীলতা বৃদ্ধি নিয়ে সামগ্রিক আলোচনা হয়। একই সাথে তৃণমূলের সাংগঠনিক কর্মসূচি ও জনকল্যাণমূলক কর্মকা­ন্ডের সচিত্র প্রতিবেদন আওয়ামী লীগের ওয়েবসাইটে প্রকাশ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারের লক্ষ্যে তৃণমূল থেকে ছবিসহ এসবের তথ্য প্রেরণের জন্য নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানানো হয়।

একই সঙ্গে সংগঠনের প্রয়োজনীয় তথ্য কেন্দ্রীয় দপ্তরে যথাসময়ে সঠিকভাবে প্রেরণেরও আহ্বান জানানো হয়।
মতবিনিময় সভায় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া তৃণমূল পর্যায়ের দপ্তরের কাজগুলো নিয়মিতভাবে পালনের মাধ্যমে কাজের গতিশীলতা বৃদ্ধির নির্দেশনা প্রদান করেন।

তিনি বলেন, নেতৃত্বের পাশাপাশি দলের কাজগুলো সুচারূভাবে সম্পন্ন করা দপ্তর বিভাগের দায়িত্ব। এরপর বক্তব্য রাখেন আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান। আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই)-এর কো-অর্ডিনেটর তন্ময় আহমেদ ও আওয়ামী লীগের ডাটাবেইজ টিমের সদস্য নূরে আলম পাঠান মিলনসহ সাংগঠনিক জেলাসমূহের দপ্তর ও সহ-দপ্তর সম্পাদকরা সভায় সংযুক্ত ছিলেন।