বাউফলে আগে থেকে সিরিঞ্জে টেনে রাখা করোনার ভ্যাকসিন পুশ করা হচ্ছে শরীরে 

বাউফলে আগে থেকে সিরিঞ্জে টেনে রাখা করোনার ভ্যাকসিন পুশ করা হচ্ছে শরীরে 
ছবি: সংগৃহীত

মো.ফোরকান, বাউফল, (পটুয়াখালী ) প্রতিনিধি।।কোভিড-১৯ ভ্যাকসিন অ্যাম্পল (বোতল) থেকে সিরিঞ্জে আগে টেনে রেখে  তারপর পুশ করা হচ্ছে। তাতে ভ্যাকসিনের  কার্যক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে।   

 বুধবার (৮ জুন) সকাল সাড়ে ১০ টায় বাউফল স্বাস্থ্য কমপ্লেক্সে  গিয়ে এ দৃশ্য দেখা গেছে। স্বাস্থ্যকর্মী হানিমুন নাহার অনেকগুলো সিরিঞ্জে আগ টেনে রাখা কোভিড-১৯ ভ্যাকসিন (বুস্টার ডোজ) একজনের পর একজনের শরীরে পুশ করছেন। 

সিরিঞ্জে আগ থেকে ভ্যাকসিন ভড়ে রাখায় কার্যকারিতা সঠিক থাকে কিনা এমন প্রশ্ন করা হলে স্বাস্থ্যকর্মী সানমুন নাহার বলেন, এতে কোন সমস্যা বা ক্ষতি নেই। এটা কোন নিয়মের মধ্যে পরে কিনা জানতে চাইলে তিনি কোন উত্তর দেননি। এ ছাড়াও ভ্যাকসিন প্রয়োগের সময় জীবানুমুক্ত করে নেয়া হয়না। সিরেঞ্জের নিডেলের (সুই) সামনে আঙ্গুলের  স্পর্শ লাগে। এতে ভ্যাকসিন প্রয়োগের স্থান সংক্রমিত হওয়ার আশংকা থাকে। 

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, কোভিড-১৯ ভ্যাকসিনের মান বজায় রাখার জন্য আইচ বক্সে ট্যাম্পারেচার পরিমাপের যন্ত্র বসানো থাকে। সেখানে কোন ভাবেই ভ্যাকসিন আগে সিরিঞ্জে টেনে রাখার প্রশ্নই আসেনা। আগ থেকে সিরিঞ্জে ভ্যাকসিন টেনে রাখা হলে গুনগত মান নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে।

এ ব্যাপারে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা  ডাঃ প্রশান্ত কুমার সাহাকে তার মোবাইল ফোনে একাধিকবার কল দেয়া হলেও তিনি রিসিভ করেননি। 

পরবর্তীতে আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ আবদুর রউবকে তার মোবাইলে কল করা হলে তিনি বলেন, এ বিষয়ে আমার কোন ট্রেনিং নেই। আমি কিছু বলতে পারবোনা।