বেলারুশে মার্কিন সরকারী কর্মচারীদের পরিবারকে দেশটি ছেড়ে চলে আসার নির্দেশ যুক্তরাষ্ট্রের

বেলারুশে মার্কিন সরকারী কর্মচারীদের পরিবারকে দেশটি ছেড়ে চলে আসার নির্দেশ যুক্তরাষ্ট্রের

ওয়াশিংটন, ১ ফেব্রুয়ারি, ২০২২: মার্কিন যুক্তরাষ্ট্র বেলারুশে মার্কিন সরকারী কর্মচারীদের পরিবারের সদস্যদের দেশটি ছেড়ে চলে আসার নির্দেশ দিয়েছে। বেলারুশের প্রতিবেশী ইউক্রেনে রুশ আগ্রাসনের আশঙ্কা বেড়ে যাওয়ায় এই নির্দেশ দেয়া হয়। 
জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইউক্রেন নিয়ে ওয়াশিংটন ও মস্কোর বিবাদের কয়েক ঘন্টা পর এই নির্দেশ দেয়া হয়। এই বৈঠকে যুক্তরাষ্ট্র সাবেক সোভিয়েতভুক্ত ইউক্রেনে হামলা চালানো হলে রুশ ধনী অলিগকদের (রাশিয়ার ধনী ব্যবসায়ী নেতা) ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয়। 
যুক্তরাষ্ট্র সোমবার এই অভিযোগ করে যে, রাশিয়া তার মিত্র বেলারুশে কয়েক সপ্তাহের মধ্যে ৩০ হাজার সৈন্য মোতায়েনের পরিকল্পনা করছে। 
সোমবার জারি করা ভ্রমণ পরামর্শে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ “মার্কিন সরকারী কর্মচারীদের পরিবারের সদস্যদের বেলারুশ ত্যাগ করার পরামর্শ দিয়েছে।”
এতে আমেরিকানদের বেলারুশে ভ্রমণ না করার জন্য সতর্ক করা হয়েছে এবং ইউক্রেনের সঙ্গে বেলারুশের সীমান্তে রাশিয়ার সামরিক অবস্থানের কারণে “আইনের নির্বিচার প্রয়োগ, আটকের ঝুঁকি এবং অস্বাভাবিক পরিস্থিতিতে” এই সতর্কতা ঘোষণা করা হয়। 
রাশিয়া ইউক্রেনের সঙ্গে তার সীমান্তে ১ লাখের বেশী সৈন্য মোতায়েন করেছে। এই আক্রমণ প্রতিরোধে ন্যাটো মিত্রদের জোর তৎপরতায় এ অঞ্চলে উত্তেজনা তীব্র হচ্ছে। 
যুক্তরাষ্ট্রের হিসাবে মস্কো ইতোমধ্যেই বেলারুশে প্রায় ৫ হাজার সৈন্য মোতায়েন করেছে।
জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত লিন্ডা থমাগ্রিনফিল্ড নিরাপত্তা পরিষদে সোমবার বলেছেন, “আমরা প্রমাণ পেয়েছি রাশিয়া বেলারুশ সীমান্তের কাছে ৩০ হাজারের বেশী সৈন্য মোতায়েনের চেষ্টা করছে।” এই সীমান্ত কিয়েভ থেকে উত্তরে মাত্র ২ ঘন্টার কম সময়ের দূরত্বে অবস্থিত। (বাসস)